শান্তিগঞ্জে ‘খিদমাহ’র রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন ও কমিটি পুনর্গঠন

গ্রাম পর্যায়ে জনসাধারণকে রক্তদানে উদ্বুদ্ধকরণ ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে খিদমাহ ব্লাড ব্যাংক শান্তিগঞ্জ উপজেলা শাখার উদ্যোগে ও আল ইনসাফ হুফফাজুল কুরআন পরিষদ আস্তমা’র অর্থায়নে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১২ সেপ্টেম্বর) বিকেল ৩টায় শান্তিগঞ্জ উপজেলার জয়কলস ইউনিয়নের আস্তমা সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মাওলানা আব্দুল খালিক।

ক্যাম্পেইনে বিভিন্ন বয়সের ৪ শতাধিক নারী-পুরুষের রক্তের গ্রুপ নির্ণয় করা হয়। এ সময় উপস্থিত ছিলেন স্বেচ্ছাসেবী রক্তদান সংগঠন বন্ধন’র সাধারণ সম্পাদক সবুজ কাউসার ও প্রচার সম্পাদক সায়েফ আহমেদ।

এদিকে ‘খিদমাহ ব্লাড ব্যাংক’ শান্তিগঞ্জ উপজেলা কমিটি মেয়াদোত্তীর্ণ হওয়ায় আগামী এক বছর মেয়াদে ২১ সদস্য বিশিষ্ট নতুন কার্যনির্বাহী কমিটি ও ৯ সদস্যবিশিষ্ট উপদেষ্টা পরিষদ গঠন করা হয়েছে। খিদমাহ’র কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আবু সাইদ ইসহাক, সুনামগঞ্জ সদর উপজেলা শাখার সহকারী পরিচালক মাহবুবুল আলম ফুয়াদ ও প্রচার সম্পাদক আরিয়ান নাহিদ উপস্থিত থেকে নতুন কমিটি ঘোষণা করেন।

নতুন কমিটিতে উপদেষ্টা পরিষদে আছেন হাফিজ মাওলানা আবু বকর মাশহুদ, মাওলানা শামীম আহমেদ, মাওলানা জাকারিয়া মাহবুব, হাফিজ আবু সাঈদ, মো. তাজুল ইসলাম, আব্দুর রহমান জামি, নোহান আরেফিন নেওয়াজ, আহমদ উসমান ও ফখরুল ইসলাম ফাহিম।

নতুন কার্যনির্বাহী কমিটির উপজেলা শাখার পরিচালক নির্বাচিত হয়েছেন মোহাম্মদ আফসর উদ্দিন, সহকারী পরিচালক আহমেদ গোলাপ নূর, হাফিজ শায়খুল ইসলাম, সায়নান সায়েম, সাখাওয়াত হোসেন, আহমেদ নোমান, মাহফুজ রবিন, কোষাধ্যক্ষ আলী মর্তুজা বিন আমীন, সহকারী কোষাধ্যক্ষ হাফিজ নুরুল আমীন, হাফিজ মাহমুদুল হাসান, প্রচার ও প্রকাশনা সম্পাদক হাফিজ তালহা বিন আমীন, সহ-প্রচার সম্পাদক সালিক বিন রফিক, মুজাম্মিল হক, দপ্তর সম্পাদক আতিকুর রহমান রাহিম এবং নির্বাহী সদস্য হিসেবে আছেন, রেজা রহমান, মাহমুদ বিন মানউল্লাহ, হাফিজ রায়হান আজমল, আব্দুল হাকিম, আহমেদ রেজা ও জাকারিয়া মেরাজ।

উল্লেখ্য, সারাদেশে রক্তের চাহিদা পূরণের লক্ষ্যে ‘সৃষ্টির সেবায় স্রষ্টার সন্তুষ্টি’ স্লোগানকে ধারণ করে ২০১৬ সালের ১৩ আগস্ট ‘খিদমাহ ব্লাড ব্যাংক’ প্রতিষ্ঠা করা হয়। স্বেচ্ছাসেবী সংগঠনটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মাওলানা আব্দুর রহমান কফিলের নেতৃত্বে বর্তমানে সারাদেশে সংগঠনটির ৩২টি শাখা রয়েছে। প্রতিষ্ঠাকাল থেকে এ পর্যন্ত সারাদেশে প্রায় ৯ হাজার ব্যাগ রক্ত বিনামূল্যে দান করেছে সংগঠনটি। এছাড়া দুই শতাধিক রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইনের মাধ্যমে ৩০ হাজারেরও বেশি মানুষকে সম্পূর্ণ বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে দিয়েছে খিদমাহ ব্লাড ব্যাংক।