শপথ নিলেন নতুন সাত প্রতিমন্ত্রী

শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান মন্ত্রিসভায় যুক্ত হলেন আরও সাতজন প্রতিমন্ত্রী। ফলে মন্ত্রিসভার আকার বেড়ে দাঁড়িয়েছে ৪৪ জনে।

শুক্রবার (১ মার্চ) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বঙ্গভবনে নতুন প্রতিমন্ত্রীদের শপথগ্রহণ অনুষ্ঠান শুরু হয়। তাদের শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। অনুষ্ঠান সঞ্চালনা করেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন।

শপথ নেওয়া নতুন প্রতিমন্ত্রীরা হলেন– পরিকল্পনা মন্ত্রণালয়ে নওগাঁ-২ আসনের এমপি শহীদুজ্জামান সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগে রাজশাহী-৫ আসনের সংসদ সদস্য আব্দুল ওয়াদুদ, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে চট্টগ্রাম-১৪ আসনের এমপি নজরুল ইসলাম চৌধুরী, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে সংরক্ষিত নারী আসনের এমপি বেগম রোকেয়া, শিক্ষা মন্ত্রণালয়ে সংরক্ষিত নারী আসনের এমপি বেগম শামসুন নাহার, অর্থ মন্ত্রণালয়ে সংরক্ষিত নারী আসনের এমপি বেগম ওয়াসিকা আয়শা খান এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী সংরক্ষিত নারী আসনের এমপি বেগম নাহিদ ইজাহার খান।

এর আগে বিকেলে মন্ত্রিসভায় নতুন সাতজন প্রতিমন্ত্রীকে নিয়োগ দেন রাষ্ট্রপতি। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

এতে জানানো হয়, সংবিধানের ৫৬ অনুচ্ছেদের (২) দফা অনুযায়ী রাষ্ট্রপতি শুক্রবার সাতজনকে সরকারের প্রতিমন্ত্রী পদে নিয়োগ দিয়েছেন।

গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠন করে আওয়ামী লীগ। গত ১১ জানুয়ারি বঙ্গভবনে শপথ নেন নতুন মন্ত্রিসভার ৩৭ সদস্য। এর মধ্যে প্রধানমন্ত্রী ছাড়া ৩৬ জন মন্ত্রী-প্রতিমন্ত্রী। আজ নতুন করে ৭ জন যুক্ত হওয়ায় মন্ত্রিসভার আকার দাড়াল ৪৪ জনে। এর মধ্যে পূর্ণ মন্ত্রী ২৫ জন এবং প্রতিমন্ত্রী ১৮ জন।