সিলেটে শনিবার সকাল-সন্ধ্যা ‘সম্প্রীতির’ পরিবহণ ধর্মঘট!

সিলেটে বিএনপির বিভাগীয় গণসমাবেশের দিন শনিবার (১৯ নভেম্বর) সকাল-সন্ধ্যা ধর্মঘটের ডাক দিয়েছে সিলেট জেলা সড়ক পরিবহণ মালিক সমিতি।

বুধবার (১৬ নভেম্বর) সন্ধ্যা সাতটায় এক বৈঠকে পরিবহণ মালিক নেতারা এ সিদ্ধান্ত নেন।

বৈঠক শেষে সংগঠনটির সাধারণ সম্পাদক জিয়াউল কবির পলাশ জানান, সিলেটে রেজিস্ট্রেমনবিহীন সিএনজিচালিত অটোরিকশা চলাচল বন্ধ করা, বৈধ অটোরিকশাগুলোতে গ্রিল স্থাপন ও নতুন করে অটোরিকশার নিবন্ধন না দেওয়াসহ কয়েকটি দাবিতে এ ধর্মঘটের ডাক দিয়েছে সিলেট জেলা বাস মালিক সমিতি।

নাম প্রকাশ না করার স্বার্থে এক পরিবহণ মালিক সমিতির নেতা জানান, দেশের অন্যান্য বিভাগীয় শহরে বিএনপি সমাবেশকে সামনে রেখে আগের দিন থেকেই ঘর্মঘটের ডাক দেওয়া হয়েছে। তবে সিলেটের এটা হচ্ছে ‘সম্প্রীতি’র ধর্মঘট। ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ ধর্মঘটে চলমান ইজতেমারও ক্ষতি হবে না, বিএনপির সমাবেশেরও তেমন ক্ষতি হবে না, আবার সরকারদলীয় পরিবহণ মালিক সমিতির নেতারাও খুশি থাকলেন।

এদিকে পলাশ আর বলেন, এই দাবিগুলো জানিয়ে আমরা কিছুদিন আগে বিভাগীয় কমিশনার বরাবরে স্মারকলিপি দেই। কিন্তু এখন পর্যন্ত প্রশাসন থেকে আমাদের কিছু জানানো হয়। তাই বাধ্য হয়ে আমরা ধর্মঘট পালনের সিদ্ধান্ত নিয়েছি। শনিবার সকাল ৬ টা থেকে পরদিন ভোর ৬ টা পর্যন্ত বাস ধর্মঘট পালিত হবে।

এদিকে, নিত্যপণ্যের মূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদ ও মামলা থেকে দলের চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তির দাবিতে ১৯ নভেম্বর (শনিবার) সিলেটে বিএনপির বিভাগীয় গণসমাবেশ অনুষ্ঠিত হবে। সিলেট মহানগরের চৌহাট্টা এলাকার আলিয়া মাদরাসা মাঠে অনুষ্ঠিত হবে এ গণসমাবেশ।

গণসমাবেশ উপলক্ষে গত ১৫ দিন ধরে মাদরাসা মাঠে চলছে বিএনপির ব্যাপক প্রস্তুতি। ইতোমধ্যে মাঠ প্রস্তুত ও মঞ্চ তৈরির কাজ প্রায় শেষ। বৃহস্পতিবারের মধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হবে বলে জানিয়েছে সিলেট বিএনপি সূত্র।

বুধবার (১৬ নভেম্বর) আলিয়া মাদরাসা মাঠে গিয়ে দেখা যায়- মঞ্চ তৈরির কাজ চলছে। তৈরি করা হচ্ছে ৭০ ফুট লম্বা ৩০ ফুট প্রশস্ত মঞ্চ। প্রস্তুতির শেষ পর্যায়ে এসে ঘোষণা আসলো সিলেটে পরিবহন ধর্মঘটের।

তবে এ বিষয়ে সিলেট বিএনপির নেতারা বলছেন- দেশের যত বিভাগে বিএনপি গণসমাবেশ করেছে সবগুলোতে আগে থেকে সরকারের নির্দেশে পরিবহন ধর্মঘট ডাকা হয়েছে। সিলেটেও এমনটি হওয়ার আশঙ্কা আমরা আগে থেকেই করেছি। তবে কোনো বাধাই আমাদের সমাবেশে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পড়বে না।

তারা বলেন, সব বাধা ডিঙিয়ে ১৯ নভেম্বর সিলেটের ইতিহাসে সবচেয়ে বড় গণসমাবেশ করবেন তারা। চার লক্ষাধিক মানুষের সমাগম ঘটানোর লক্ষ্য নিয়ে প্রচার-প্রচারণা চালানো হচ্ছে। সকল প্রস্তুতি শেষ পর্যায়ে। গণসমাবেশে যথা সময়ে যথারীতি হবে।

এ ব্যাপারে সিলেট মহানগর বিএনপির সদস্য সচিব মিফতাহ সিদ্দিকী বলেন, আমরা জানতাম এরকম কিছু হবে। এটা তো পরিবহণ মালিক-শ্রমিকের না, এটা সরকারের পক্ষ থেকেই এই ধর্মঘট ডাকা হয়েছে। তবে যত বাধা বিপত্তিই হোক নেতাকর্মীরা সমাবেশে যোগ দেবে।

নেতাকর্মীদের সমাবেশ আনতে বিকল্প কোন চিন্তা করছে কি না; এমন প্রশ্নে তিনি বলেন, নেতাকর্মীরা নিজ উদ্যোগেই সমাবেশে আসবে। কোন বাঁধাই তাঁদের আটকাতে পারবে না। এরই মধ্যে নেতাকর্মীরা সমাবেশে আসা শুরু করে দিয়েছেন।