লড়াই করেই জিততে হল নেদারল্যান্ডসকে

লক্ষ্য মাত্র ১২২ রান। শুরুটাও হয়েছিল সেভাবে। ওপেনিং জুটিতে ৫৯ রান করার পর তো মনেই হচ্ছিল নিশ্চিতই সহজ জয় পেতে যাচ্ছে নেদারল্যান্ডস। কিন্তু নামিবিয়া তা আর করতে দেয়নি ডাচদের। ফলে লড়াই করেই জিততে হল তাদের।

মঙ্গলবার (১৮ অক্টোবর) জিলংয়ে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১২১ রানের বেশি করতে পারেনি নামিবিয়া। জবাবে ব্যাট করতে নেমে দারুণ শুরুর পর হঠাৎ বিপর্যয়ে পড়ে নেদারল্যান্ডস।

১৩.৫ ওভারে ২ উইকেটে ৯২ রান থেকে ১৬.৪ ওভারে ১০২ রানে পৌঁছাতেই আরও ৩ উইকেট হারিয়ে ফেলে ডাচরা। স্মিথ ও ফ্র্যাইলিঙ্ক টানা তিন উইকেট তুলে জমিয়ে তোলেন ম্যাচ। তবে লেডে ও প্রিঙ্গলের দায়িত্বশীল ব্যাটিংয়ে শেষ পর্যন্ত ৫ উইকেটে জয় পায় নেদারল্যান্ডস।

এর আগে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে ৮.২ ওভারে ৫৯ রান যোগ করেন ও’দউদ ও ভিক্রম সিং জুটি। ৩১ বলে ৩৯ রান করে শ্যুলজের বলে আউট হয়ে সাজঘরে ফেরেন ভিক্রম। তার ইনিংসে ছিল ২টি চার ও ৩টি ছয়ের মার।

আরেক ওপেনার ও’দউদ ৩৫ রান করে রানআউটের কবলে পড়েন। ৩৫ বলে খেলা তার ইনিংসটিতে ছিল একটি করে চার ও ছয়ের মার। দুই ওপেনার ফিরলেও ম্যাচ ততক্ষণে নেদারল্যান্ডসের হাতের নাগালে।

এরপরই টানা তিন উইকেট হারিয়ে সহজ ম্যাচ কঠিন করে ফেলে অরেঞ্জরা। ১০ রানের মধ্যে সাজঘরে ফেরেন টম কুপার, কলিন অ্যাকারমান ও স্কট অ্যাডওয়ার্ডস। তবে বাস ডি লেডে ও প্রিঙ্গল মিলে ষষ্ঠ উইকেট জুটিতে জয় নিশ্চিত করে নেদারল্যান্ডসের।

নামিবিয়ার পক্ষে ৪ ওভারে ২৪ রানের বিনিময়ে ২ উইকেট নেন জেজে স্মিট। এছাড়া একটি করে উইকেট নেন শ্যুলজ ও ফ্র্যাইলিঙ্ক।

নামিবিয়ার বিপক্ষে এ জয়ে মূল পর্বে যাওয়ার পথ আরও সহজ হলো ডাচদের।