লিডিং ইউনিভার্সিটি ট্যুরিস্ট ক্লাবের চতুর্থ শিক্ষা সফর

লিডিং ইউনিভার্সিটির ট্যুরিজ্যম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থীর দ্বারা পরিচালিত লিডিং ইউনিভার্সিটির ট্যুরিস্ট ক্লাবের আয়োজনে শেষ হল ২ দিনব্যাপী শিক্ষা সফর।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) বিকেল ৫ টায় ৬০ জনের একটি দল ব্রাদারহুড ইকো রিসোর্ট গোলাপগঞ্জের উদ্দেশ্যে সিলেটের হুমায়ুন রশিদ চত্বর থেকে যাত্রা শুরু করে এবং বিকাল সাড়ে পাঁচটায় গন্তব্য পৌছায়। মূলত হেরিটেজ এন্ড ইকো ট্যুরিজম, ট্র্যাভেল এজেন্সি মেজারমেন্ট এবং ট্যুরিজ্ম প্লানিং অ্যান্ড ডেভেলপমেন্ট কোর্সের ব্যবহারিক প্রশিক্ষণের অংশ হিসেবে এই ট্যুর আয়োজন করা হয়। পাশাপাশি শিক্ষার্থীদের মেধা এবং মনন বিকাশে শিক্ষা সফরের গুরুত্ব দেওয়া হয়।

শিক্ষার্থীরা সফর আয়োজনের মাধ্যমে একদিকে তাদের সাংগঠনিক দক্ষতা তৈরি করছে, অপরদিকে ভিন্ন সংস্কৃতি প্রত্যক্ষভাবে দেখার এবং জানার সুযোগ পাচ্ছে। যা তাদের দৃষ্টিভঙ্গিকে আরো প্রসারিত করে জীবনের বিভিন্ন স্তরের মানুষের জন্য আরও সহানুভূতিশীল এবং মানুষের মত মানুষ হতে সাহায্য করে।

শিক্ষা সফরের নেতৃত্বে ছিলেন, ডিপার্টমেন্টের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক মো. মাহবুবুর রহমান।

আরো ছিলেন, সহকারী অধ্যাপক আশরাফুল ইসলাম চৌধুরী, প্রভাষক হিত শর্মা, প্রভাষক ও লিডিং ইউনিভার্সিটি ট্যুরিস্ট ক্লাবের উপদেষ্টা মো. আব্দুল হালিম এবং মো. সাব্বির আহমেদসহ ছাত্র-ছাত্রীদের নিয়ে সর্বমোট ৬০ জনের একটি দল।

শিক্ষা সফরে ছাত্রছাত্রীরা ব্রাদারহুড ইকো রিসোর্ট পর্যটন এবং তার ডেভেলপমেন্ট ইস্যুগুলো আইডেন্টিফাই করে এবং তার বাস্তবায়ন নিয়ে আলোচনা করে নিজেরাই প্রতিনিধি হয়ে ট্যুর গাইডিং করে। শিক্ষা সফরকে আরো আনন্দময় করতে রাতে বনফায়ার, বার-বি-কিউ আয়োজনসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শুক্রবার (২ ডিসেম্বর) বিকাল সাড়ে ৩ টায় তারা গোলাপগঞ্জ থেকে সিলেটের উদ্দেশ্যে ফিরতি যাত্রা শুরু করে বিকাল ৪টায় হুমায়ুন রসিদ চত্বরে পৌঁছানোর মাধ্যমে শিক্ষা সফর সমাপ্তি হয়। এই শিক্ষা সফর ছিল লিডিং ইউনিভার্সিটির ট্যুরিস্ট ক্লাবের চতুর্থ শিক্ষা সফর।

এর আগে ২০১৯ সালে সাজেক ভ্যালি এবং ২০২১ একটি ইন্ডাস্ট্রিয়াল সফর সম্পন্ন হয়েছে এবং ২০২২ সালের জানুয়ারির দিকে সেন্টমার্টিন ট্যুর হয়েছে।

লিডিং ইউনিভার্সিটি ট্যুরিষ্ট ক্লাব মূলত লিডিং ইউনিভার্সিটির একটি অলাভজনক প্রতিষ্ঠান। ক্লাবটি ২০১৯ সালে ট্যুরিজম এন্ড হস্পিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের হাত ধরে যাত্রা শুরু করে। এরই মধ্যে ক্লাবটি বিভিন্ন ট্যুরিজম সম্পর্কিত অনুষ্ঠান ও ট্যুরের মাধ্যমে লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থীদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে।