লাখাই মুক্তিযোদ্ধা সরকারি কলেজে বাপা’র তালের চারা রোপণ

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ আঞ্চলিক শাখার উদ্যোগে বজ্রপাত নিরোধক ও পরিবেশ রক্ষায় লাখাই উপজেলার মুক্তিযোদ্ধা সরকারি ডিগ্রি কলেজ প্রাঙ্গণে তালের চারা রোপণ করা হয়েছে।

বুধবার (০১ নভেম্বর ২০২৩) বেলা সাড়ে ১১টায় তালের চারা রোপণ কার্যক্রম পূর্ববর্তী সংক্ষিপ্ত আলোচনায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, বাপা হবিগঞ্জের সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় নির্বাহী সদস্য তোফাজ্জল সোহেল।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন লাখাই মুক্তিযোদ্ধা সরকারি ডিগ্রি কলেজ এর অধ্যক্ষ মো. জাবেদ আলী, কলেজের শিক্ষক কৃষ্ণ মোহন বনিক, মজিবুল হক, তাপস কিশোর রায়, বাপা হবিগঞ্জের নির্বাহী সদস্য আশীষ আচার্য্য, মো. বাহার উদ্দিন, পরিবেশকর্মী মহিউদ্দিন আহমেদ রিপন প্রমুখ। এ সময় কলেজের শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে তোফাজ্জল সোহেল বলেন, পরিবেশ রক্ষায় বাপা কাজ করে আসছে। নদী, পুকুর ভরাট, দখল দূষণ রোধে সকলকে এগিয়ে আসতে হবে। বজ্রপাত নিরোধক ও পরিবেশ রক্ষায় তালের চারা রোপন এর উদ্যোগ গ্রহণ করেছে বাপা হবিগঞ্জ। এটি আমাদের ধারাবাহিক কার্যক্রমের অংশ।

তিনি আরোও বলেন, ‘একসময় আমাদের চারপাশে তালগাছ, খেজুরগাছসহ বিভিন্নরকম বৃক্ষের সমারোহ ছিল। কালের বিবর্তনে তার স্থান দখল করে নিয়েছে পরিবেশবিনাশী ইউকিলিপটাসসহ বিভিন্ন বৃক্ষ যা আমাদের পরিবেশের ভারসাম্য রক্ষায় নেতিবাচক প্রভাব পড়ছে। তিনি পরিবেশবান্ধব দেশীয় বৃক্ষ রোপণের তাগিদ দেন।

তিনি বলেন, বর্তমানে বজ্রপাত একটি প্রাকৃতিক দুর্যোগ হিসাবে দেখা দিয়েছে। বজ্রপাতে মানুষের মৃত্যুর হার বেড়ে চলেছে। এ থেকে বাঁচতে উঁচু গাছ তথা তালের চারা রোপণ করতে হবে। নিজেদের জন্য এবং পরিবেশ রক্ষায় সকলকে গাছ লাগানোর আহ্বান জানান তিনি।

উল্লেখ্য, এবছর বাপা হবিগঞ্জ শাখার পক্ষ থেকে ৩ শতাধিক চারা ও ২ সহস্রাধিক অঙ্কুরিত বীজ রোপণ সম্পন্ন করা হয়েছে। তালের চারা ও বীজ সংগ্রহে সার্বিক সহযোগিতা করেছেন পরিবেশ কর্মী মহিউদ্দিন আহমেদ রিপন।