লাখাইয়ে পাখিসহ বন্যপ্রাণি রক্ষায় বনবিভাগের প্রচারাভিযান

হবিগঞ্জ বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের উদ্যোগে জেলাব্যাপী জনসচেতনতার অংশ হিসাবে লাখাইয়ে প্রচারাভিযান ও প্রচারপত্র বিলি করা হচ্ছে।

সোমবার (১৬ জানুয়ারি) পরিযায়ী, বন্যপাখি ও অন্যান্য বন্যপ্রাণি রক্ষায় জনসচেতনতামূলক এ প্রচারাভিযান ও প্রচারপত্র বিলি করা হয়।

এসময় লাখাই উপজেলার ৬ টি ইউনিয়নের প্রতিটি বাজার, গুরুত্বপূর্ণ স্থান ও গ্রামে গ্রামে এ প্রচারণা চালানো হয়। মাইকিং করে পাখি শিকারের ক্ষতিকর প্রভাব, পাখি শিকারের মাধ্যমে বন্যপ্রাণি রক্ষায় কি কি আইনের লংঘন হয় এবং এর কি শাস্তি তা প্রচার করা হয়। বন্য প্রাণী শিকার, এদের প্রতি নির্দয় আচরণ করা অপরাধ হিসেবে গণ্য এবং এ বিধান লংঘনকারীদের আইনের আওতায় আনা হবে বলে প্রচারণায় জানানো হয়।

এ বিষয়ে হবিগঞ্জ বনবিভাগের ফরেস্টার তোফায়েল আহমেদ চৌধুরী জানান, শীতের মৌসুমে পরিযায়ী পাখি শিকার বেড়ে যায়। এ সময় শিকারিরা ফাঁদ পেতে ও বিভিন্নভাবে পাখি শিকার করে থাকে। কিন্তু পাখি ধরা, শিকার, হত্যা করা, পাচার কিংবা ক্রয়বিক্রয় করা আইনত দণ্ডনীয় অপরাধ। এরূপ অপরাধের শাস্তি ২ বছরের কারাদণ্ড বা ২ লক্ষ টাকা জরিমানা অথবা এক সাথে উভয় দণ্ড প্রদানের বিধান। এ সকল বিধিমালা জনগণকে অবগতির জন্য ও সচেতনতা সৃষ্টি করতে প্রচার-প্রচারণা চালানো হচ্ছে।