লাখাইয়ে নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা সমন্বয় কমিটির সভা

লাখাইয়ে উপজেলা নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা সমন্বয় কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) বেলা ১১টায় উপজেলা পরিষদ সভাকক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউ.এন.ও) মো. শরীফ উদ্দীনের সভাপতিত্বে ও জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা সাকিব হোসাইন এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় উপজেলা কমিটির বিভিন্ন পর্যায়ের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

শুরুতে নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা ও এর গুরুত্ব নিয়ে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন জেলা নিরাপদখাদ্য কর্মকর্তা সাকিব হোসাইন।

আলোচনায় অংশ নেন, লাখাই উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আবু হেনা মোস্তফা জামান, কৃষি কর্মকর্তা শাকিল খন্দকার, লাখাই রিপোর্টার্স ইউনিটির সভাপতি মো. বাহার উদ্দিন, মৎস্য কর্মকর্তা আবু ইউসুফ, যুব উন্নয়ন অধিদপ্তরের কর্মকর্তা মোহাম্মদ শাহজাহান, প্রাণি সম্পদ অধিদপ্তরের কর্মকর্তা ডা. শাহাদাত হোসেন, স্যানিটারি ইন্সপেক্টর বিধান চন্দ্র সোম।

সভায় বক্তারা বলেন, ভেজাল ও দূষণ নিরাপদ খাদ্য ব্যবস্থাপনায় প্রধান প্রতিবন্ধকতা। মানুষের স্বাস্থ্য ঝুঁকি বাড়িয়ে তুলছে ভেজাল খাদ্য পণ্য। খাদ্যের ভেজাল রোধে ও নিরাপদ খাদ্য নিশ্চিতে সকলের নিজ নিজ অবস্থান থেকে ঐক্য প্রয়াস চালাতে হবে। এ ক্ষেত্রে জনসচেতনতা সৃষ্টির বিকল্প নেই।

এসময় লাখায়ের হাটবাজারগুলোতে মোড়কবিহীন ও উন্মুক্ত অবস্থায় খাদ্য পণ্য বিক্রি বন্ধে বাজার মনিটরিং জোরদার করার উপর গুরুত্বারোপ করেন বক্তারা। লাখাইয়ে কোন স্লটার হাউস না থাকায় যত্রতত্র গবাদিপশু জবাই ও উন্মুক্ত স্থানে মাংস বিপণন হয়ে থাকে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য দৃষ্টি আকর্ষণ করা হয়।