লাউয়াছড়ার গাড়িচাপায় গেল কাঁকড়াভুক বেজির প্রাণ

কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানে প্রবেশের মূল ফটকের সামনে থেকে একটি মৃত কাঁকড়াভুক বেজি উদ্ধার করা হয়েছে।

শনিবার (২ জুলাই) দুপুরে ক্ষতবিক্ষত অবস্থায় বেজিটি উদ্ধার করা হয়। স্থানীয় লোকজন ধারণা করছেন, শ্রীমঙ্গল-কমলগঞ্জ সড়কের কোনো গাড়ির নিচে চাপা পড়ে বেজিটি মারা গেছে।

স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, দুপুরে তাঁরা লাউয়াছড়া জাতীয় উদ্যানের প্রবেশ পথের সামনে থেকে ক্ষতবিক্ষত অবস্থায় বেজিটি পড়ে থাকতে দেখেন। পরে মৌলভীবাজার বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৃত প্রাণিটি উদ্ধার করেছে।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহকারী বন সংরক্ষক শ্যামল কুমার মিত্র বলেন, ‘কাঁকড়াভুক বেজির মৃত্যুর ঘটনাটি আমি শুনেছি। আমরা প্রাণীটির মৃতদেহ উদ্ধার করার ব্যবস্থা করেছি।’

লাউয়াছড়া জীববৈচিত্র্য রক্ষা আন্দোলনের আহ্বায়ক জলি পাল বলেন, লাউয়াছড়া জাতীয় উদ্যানে প্রাণিদের আবাসস্থল ও খাদ্যসংকটের কারণে প্রায়ই প্রাণিরা লোকালয়ে বের হয়ে আসছে। এরপর তারা বিভিন্নভাবে মানুষের হাতে মারা যাচ্ছে। এ ছাড়া লাউয়াছড়ার ভেতর দিয়ে যাওয়া সড়ক ও রেলপথে প্রায়ই বন্য প্রাণিরা মারা যাচ্ছে। বারবার বিকল্প সড়কের দাবি জানানো হলেও কোনো লাভ হয়নি। বিষয়টি প্রশাসনকে গুরুত্ব দিয়ে দেখার জন্য দাবি জানান তিনি।

এ বিষয়ে সহকারী বন সংরক্ষক শ্যামল কুমার মিত্র আরও বলেন, লাউয়াছড়ার ভেতর দিয়ে যাওয়া সড়ক ও রেলপথে প্রায়ই এ ধরণের দুর্ঘটনা ঘটছে। লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভেতর দিয়ে যাওয়া রাস্তাটি বন্ধ করে বিকল্প সড়ক পথের প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। বিকল্প পথ চালু হলে বন্য প্রাণির মৃত্যুর হারও কমে আসবে।