লাইফ সাপোর্টে গায়ক আকবর

জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’ দিয়ে পরিচিতি পাওয়া গায়ক আকবরের অবস্থা সঙ্কটাপন্ন। ডায়াবেটিস, জন্ডিস, কিডনি, রক্তের প্রদাহসহ বিভিন্ন শারীরিক জটিলতায় জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে রয়েছেন তিনি। এজন্য তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়েছে।

রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন আকবর। বুধবার (৯ নভেম্বর) সকালে সেখানেই তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তার স্ত্রী কানিজ ফাতেমা। গায়কের ফেসবুক অ্যাকাউন্ট থেকে একটি পোস্টের মাধ্যমে খবরটি জানানো হয়।

দুদিন আগেই আকবরের সঙ্কটাপন্ন অবস্থার কথা জানিয়েছেন তার কন্যা অথৈ। ফেসবুকে তিনি বলেছেন, ‘আব্বুর শরীরের অবস্থা খুবই খারাপ। দুইটা কিডনিই ড‍্যামেজ, লিভারের অবস্থা খুবই খারাপ, হিমোগ্লোবিন ৫.৯, পায়খানা এবং প্রস্রাব দিয়ে রক্ত যাচ্ছে। অপারেশনের জায়গায় ইনফেকশন হয়েছে। ডাক্তার বলেছেন, এই অবস্থা থেকে আব্বুর ফেরার চান্স খুবই কম।’

গত দুই বছর ধরেই নানা শারীরিক জটিলতার সঙ্গে লড়ছেন আকবর। দুই কিডনি নষ্ট হওয়ার কারণে তার শরীরে পানি জমে যায়, সে কারণে ডান পা নষ্ট হয়ে পড়ে। কিছুদিন আগে অস্ত্রোপচারের মাধ্যমে সেই পা কেটে ফেলা হয়। এরপরই বেড়ে যায় কিডনি ও লিভারের সমস্যা।

আকবরের সঞ্চয়-সম্বল যা ছিলো, সবই চিকিৎসায় ঢেলেছে তার পরিবার। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনাও তার জন্য ২০ লাখ টাকা সহায়তা দিয়েছিলেন। সেটা দিয়ে কয়েক দফায় দেশে ও দেশের বাইরে চিকিৎসা নিয়েছিলেন। কিন্তু জীবনের চেনা উদ্যমে ফিরতে পারেননি।

উল্লেখ্য, একসময় যশোরে রিকশা চালাতেন আকবর। তবে গানের গলা ছিলো সুরেলা। সেই সুরে তিনি স্থানীয় অনেককেই মুগ্ধ করেছিলেন। এরপর হানিফ সংকেতের ‘ইত্যাদি’তে এসে ব্যাপকভাবে পরিচিতি পান। পরবর্তীতে নিজের মৌলিক গানেও পান সাফল্য। তার গাওয়া ‘তোমার হাত পাখার বাতাসে’ গানটি গোটা দেশের মানুষের মুখে মুখে।