লন্ডন বাংলা বইমেলা শুরু

যুক্তরাজ্যে এবার বড় পরিসরে শুরু হয়েছে তিন দিনব্যাপী ১৩তম লন্ডন বাংলা বইমেলা। উৎসবের প্রথম দুইদিন ১৫ ও ১৬ অক্টোবর পূর্ব লন্ডনের ব্রাডি আর্টস সেন্টারে মেলা বসবে।

এছাড়া মেলার তৃতীয় দিনের অনুষ্ঠান হবে যুক্তরাজ্যে বাংলাদেশি অধ্যুষিত দ্বিতীয় বৃহত্তম শহর বার্মিংহামে। প্রতি বছর এ মেলা যুক্তরাজ্যের বাংলা ভাষাভাষি লেখক- সাহিত্যিক-সাংস্কৃতিক ও সাংবাদিকসহ বই প্রেমীদের মিলনমেলায় পরিণত হয়।

এ বছরের বইমেলা ও সাংস্কৃতিক উৎসবকে সফল ও উৎসবমুখর করে তুলতে সবার স্বতঃস্ফুর্ত অংশগ্রহণ ও উপস্থিতির আহ্বান জানানো হয়েছে আয়োজক কমিটির পক্ষ থেকে।

বাংলাদেশ সরকারের সংস্কৃতি মন্ত্রণালয়, বাংলা একাডেমি, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি এবং লণ্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনের সহযোগিতা অনুষ্ঠিতব্য এবারের বইমেলা ও সাংস্কৃতি উৎসবে অতিথি হিসেবে বাংলাদেশ ও ব্রিটেনের বিশিষ্ট ব্যক্তি উপস্থিত থাকার পাশাপাশি অনেকগুলো বাংলাদেশি প্রকাশনা সংস্থা তাদের প্রকাশিত বিপুলসংখ্যক বই নিয়ে মেলায় অংশ নেবে বলে জানানো হয়েছে।

এছাড়া সাংস্কৃতিক উৎসবকে প্রাণবন্ত করে তুলতে কবিতা আবৃত্তি, স্বরচিত কবিতা পাঠ, গান এবং শিশু—কিশোরদের চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার আয়োজন রাখা হয়েছে বলেও জানানো হয়। বিশেষ করে উৎসব মাতিয়ে রাখতে আমন্ত্রিত হয়ে আসছেন কণ্ঠ মৌসুমী ভৌমিক এবং আবৃত্তিকার আহকাম উল্লাহ।

আর অতিথিদের তালিকায় রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. গহর রিজভী, সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী এম খালিদ এমপি, সাবেক মুখ্যসচিব কবি কামাল চৌধুরী, লন্ডনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সৈয়দা মুনা তাসনিম, বাংলা একাডেমির সভাপতি প্রখ্যাত কথাসাহিত্যিক সেলিনা হোসেন, বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহাম্মদ নূরুল হুদা এবং টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নির্বাহী মেয়র লুৎফুর রহমান।