লন্ডনে বক্সিংডের কনসার্টে দর্শক মাতালেন বীথি, সাজ্জাদ নূর

বক্সিংডে নামটি পাশ্চাত্য সংস্কৃতিতে জায়গা করে নিয়েছে প্রাচীন কাল থেকেই। এমন একটি সময় থেকে এসেছে দিবসটি যখন ধনীরা গরীবদের উপহার দেওয়ার জন্য বক্স-আপ করত।

বক্সিংডে ঐতিহ্যগতভাবে কর্মজিবী মানুষের জন্য একটি ছুটির দিন ছিল- একটি দিনে যখন সাধারণ মানুষ সমাজের উচ্চশ্রেণির ব্যক্তিদের কাছ থেকে একটি বিশেষ ক্রিসমাস উপহার বক্স পেতো। এ সংস্কৃতি নিয়ে ভৌতিক অনেক গল্পও কথিত রয়েছে। এককথায় বক্সিং ডে পশ্চিমা সাংস্কৃতির একটি দিন ও ধর্মিয় দিবস। দিনটি আসে প্রতি বছর ডিসেম্বরের ২৬ তারিখে।

ইল্যান্ডে বসবাস করেন বিশ্বের বহু জাতি-গোষ্ঠী। এর মাঝে ১০লাখের উপরে মানুষ স্থায়ীভাবে বসবাস করেন বাংলাদেশী বা বাংলাদেশী বংশীয়। বহুকাল আগে থেকে এই বাংলাদেশীদের রয়েছে নিজেদের কমিনিউটি। বাঙালি কমিনিউটির আয়োজনে আয়োজিত হয়ে থাকে বিভিন্ন সামাজিক সাংস্কৃতি অনুষ্ঠান বিভিন্ন দিবসে। তেমনি বাংলা ক্রেজ নামে একটি আয়োজক প্রতিষ্ঠান প্রতি বছরের ন্যায় এবারের বক্সিং ডে ২৬ ডিসেম্বরে লন্ডনের ইলফোর্ডে আয়োজন করে এক বিশাল বাংলা কনসার্ট।

বাংলাদেশের জনপ্রিয় কন্ঠ শিল্পি সাজ্জাদ নুর, সিলেটের জনপ্রিয় কন্ঠ শিল্পি বীথি চৌধুরী, টিকটক তারকা গায়ক ওয়াহিদ, চ্যানেল আই ইউকের সেরা কণ্ঠ চ্যাম্পিয়ন ২০১৬র ইনা খান, সিলেট-লন্ডনের জনপ্রিয় কন্ঠশিল্পি শংকরির সঙ্গীত পরিবেশন এবং রাসেল হামিদ ওরফে কাট্টুস আলীর কৌতুক পারফরমেন্স মেতে উঠেন ক্রাউন বাংকুইট সুইট হলের কনসার্টে উপস্থিত দর্শকরা। প্রতিটি শিল্পির পারফরমেন্সেই যেন মুগ্ধ সবাই, নাচে-তালিতে পরিবেশ হয়ে উঠে উৎসবমূখর।

বাংলা ক্রেজের কর্ণধার মেঘনা মিনারা উদ্দিন, কাদির হোসাইন, জাবেদ মিয়া, আসাদ উদ্দিন, ফয়ছল আহমদ এর তত্ত্বাবধানে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দেশের স্বনামধন্য গীতিকার ও সুরকার আসিফ ইকবাল, কৃষ্ণ খ্যাত কন্ঠ শিল্পী কায়া, এটিএন বাংলা ইউকে’র সিলেট বিভাগিয় ব্যুরো চিফ হলিসিলেট পত্রিকার সম্পাদক শফিকুল ইসলাম সাফি, যুক্তরাজ্যের বিশিষ্ট ব্যবসায়ি তোফাজ্জল আলম।

মিডিয়া পার্টনার ও প্রচারণায় ছিলেন, অনলাইন নিউজ পোর্টাল দেশবিদেশ নিউজের সম্পাদক ও এটিএন বাংলা উইকের মিডল্যান্ড প্রতিনিধি বদরুল আলম।