র‌্যাব সংস্কারের প্রশ্নই আসে না : নতুন ডিজি

বিশেষায়িত বাহিনী র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) নবনিযুক্ত মহাপরিচালক (ডিজি) এম খুরশীদ হোসেন বলেছেন, র‌্যাব সংস্কারের কোনো প্রশ্নই আসে না। কারণ আমরা আইনের বাইরে কোনো কাজ করি না। র‌্যাব পরিচালনার জন্য বিধি-বিধান আছে। সেভাবেই র‌্যাব পরিচালিত হয়।

শনিবার (১ অক্টোবর) দুপুরে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

এসময় র‌্যাব সংস্কারের বিষয়ে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের পরামর্শের বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে র‌্যাবের নতুন ডিজি এমন মন্তব্য করে আরও বলেন, আমরা আইনের বাইরে কোনও কাজ করি না। আমরা কোনো সংস্কারের প্রস্তাব যুক্তরাষ্ট্র থেকে পাইনি।

গত ৩০ সেপ্টেম্বর র‌্যাব ডিজি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন এম খুরশীদ হোসেন। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা মাথায় নিয়ে র‌্যাবের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করা চ্যালেঞ্জ কি না- জানতে চাইলে র‌্যাবের ডিজি বলেন, নিষেধাজ্ঞা সরকারিভাবে মোকাবিলা করা হচ্ছে। তারা (যুক্তরাষ্ট্র) যেসব বিষয়ে চেয়েছিল, আমরা সে বিষয়ে জবাব দিয়েছি। এরপর আর তারা প্রশ্ন করার সুযোগ পায়নি। আপনি বললেন… এতোগুলো লোক নেই, কিন্তু আপনাকেতো বলতে হবে, তারা কারা? সুতরাং আমি মনে করি না, এটা সরকারের জন্য বা আমাদের জন্য বড় কোনও চ্যালেঞ্জ।

তিনি বলেন, এটা সত্য, কাজ করতে গেলে ভুল হতেই পারে। যারা কাজ করে তার ভুল করে। সেটা দেখতে হবে, আমরা কি মানুষের স্বার্থে করেছি, নাকি নিজেদের স্বার্থে করেছি। আমরা সরকারিভাবে এই নিষেধাজ্ঞা মোকাবিলা করবো। সাইবার অপরাধ নিয়ে আমরা কাজ করবো।

সাংবাদিকদের তিনি বলেন, দেশের সকল শ্রেণির মানুষের কাছে র‌্যাব আস্থার জায়গা, অপরাধীদের কাছে আতঙ্ক। আমরা সম্মিলিতভাবে এ দেশ থেকে মাদক, জঙ্গিবাদ, সন্ত্রাস নির্মূলে সর্বাত্মক কাজ করে যাবো। সাধারণ মানুষ যাতে নির্বিঘ্নে চলাচল করতে পারে, সেজন্য আমরা কাজ করে যাবো।