র‍্যাঙ্কিংয়ে এগিয়েছে আর্জেন্টিনা, পেছাল বাংলাদেশ

চলতি মাসে ইতালির বিপক্ষে ফিনালিসিমা জয়ের পর এস্তোনিয়াকে একাই পাঁচ গোল দিয়ে ধসিয়ে দিয়েছে লিওনেল মেসির আর্জেন্টিনা। যার সুবাদে নতুন প্রকাশিত ফিফা র‍্যাঙ্কিংয়ে ব্রাজিল-বেলজিয়ামের পরের স্থানে উঠে এসেছে আলবিসেলেস্তেরা।

সাদা-আকাশিরা তিন নম্বরে উঠলেও বাংলাদেশ আরও পিছিয়েছে। চার ধাপ অবনতি হয়ে এখন ১৯২ নম্বরে জামাল ভূঁইয়ারা।

গত মার্চের ফিফা উইন্ডোতে প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে আর্জেন্টিনার অবস্থান ছিল চতুর্থ স্থানে। কিন্তু চলতি জুন মাসে ইউরো চ্যাম্পিয়ন ইতালিকে ৩-০ গোলে হারিয়ে ফিনালিসিমা জেতেন মেসিরা। এরপর এস্তোনিয়ার বিপক্ষে মেসির পাঁচ গোলের সুবাদে ৫-০ ব্যবধানে জয় পায় আলবিসেলেস্তেরা। তাতেই এক ধাপ উন্নতি হয়েছে টানা ৩৩ ম্যাচ অপরাজিত থাকা দলটির।

অন্যদিকে র‍্যাঙ্কিংয়ে তিন নম্বরে থাকা ফ্রান্স আন্তর্জাতিক প্রীতি ম্যাচ ও উয়েফা নেশন্স লিগ মিলে চার ম্যাচে জয়ের দেখা পায়নি। তিন ম্যাচ ড্রয়ের বিপরীতে হেরেছে একটি ম্যাচে। ফলে তারা নেমে গেছে চার নম্বরে।

লাতিন আমেরিকার পরাশক্তি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল যথারীতি শীর্ষে অবস্থান করছে। চলতি মাসে দক্ষিণ কোরিয়া ও জাপানের বিপক্ষে দুই ম্যাচেই জিতেছে কোচ তিতের শিষ্যরা। দুইয়ে থাকা বেলজিয়াম এক ড্রয়ের বিপরীতে তিন জয় নিয়ে ধরে রেখেছে নিজেদের অবস্থান।

এদিকে প্রায় ৩ মাস পর ঘোষিত ফিফা র‍্যাংকিং দুঃসংবাদই দিল বাংলাদেশকে। ১৮৮ থেকে তারা এখন ১৯২ নম্বরে। এই অবনমনের মধ্য দিয়ে বাংলাদেশ আরেক ধাপ এগিয়ে গেলে ২০০’র দিকে।

নতুন কোচ হ্যাভিয়ের ক্যাবরেরার অধীনে বাংলাদেশ ৬ ম্যাচ খেলে একটিও জয় পায়নি। চারটি ম্যাচ হেরে দুটিতে ড্র করেছে। তারই নেতিবাচক প্রভাব পড়েছে র‍্যাঙ্কিংয়ে।