রোববার মুখোমুখি হচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান

ফাইল ছবি

গেল টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত ও পাকিস্তান। ওই ম্যাচে ভারতের বিপক্ষে জয় চিরস্মরণীয় হয়ে থাকবে পাকিস্তানের। এর এক বছরের ব্যবধানে আবারও বিশ্বকাপের মঞ্চে মুখোমুখি হতে যাচ্ছে দল দুটি।

অষ্টম আসরের টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বের নিজেদের প্রথম ম্যাচে রোববার ভারতের বিপক্ষে মাঠে নামবে পাকিস্তান। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ সময় বেলা ২টায় শুরু হবে হাই ভোল্টেজ ম্যাচটি।

এবারের বিশ্বকাপে অফিসিয়াল দুটি প্রস্তুতিমূলক ম্যাচ ছিল ভারতের। ব্রিজবেনে প্রথম প্রস্তুতি ম্যাচে অস্ট্রেলিয়াকে ৬ রানে হারায় রোহিত-কোহলিরা। ব্রিজবেনেই নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচটি পরিত্যক্ত হয় বৃষ্টি কারণে।

গত বিশ্বকাপের পর ৩৫টি টি-টোয়েন্টি খেলেছে ভারত। জয় আছে ২৬টিতে, হার আছে ৮টিতে। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়।

পাকিস্তানের বিপক্ষে ম্যাচকে বিশ্বকাপের সবচেয়ে বড় ম্যাচ হিসেবে অভিহিত করেছেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। তিনি বলেন, ‘আমি জানি সবাই ভারত-পাকিস্তানের ম্যাচ মানেই উত্তেজনা। বিশ্বকাপের সব থেকে বড় ম্যাচ এটি। দুই দেশের কোটি কোটি সমর্থকের নজর থাকে এই ম্যাচের দিকে। কিন্তু আমরা সে সব নিয়ে বেশি চিন্তা করছি না। নিজেদের মধ্যে বেশি কথা বলছি না। শুধু নিজেদের প্রস্তুতির দিকে নজর দিচ্ছি।’

গত বিশ্বকাপের পর ২৫টি টি-টোয়েন্টি খেলেছে পাকিস্তান। জয় পেয়েছে ১৬টিতে, হেরেছে ৯টিতে। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়।

সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের মাটিতে এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কার কাছে পরাজিত হয় পাকিস্তান। এশিয়া কাপের পর ঘরের মাঠে ইংল্যান্ডের কাছে সাত ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ৪-৩ ব্যবধানে হারে তারা।

পরপর দুই সিরিজে সেরা সাফল্য না পাবার দুঃখ নিউজিল্যান্ডের মাটিতে ঘোঁচায় পাকিস্তান। নিউজিল্যান্ড-বাংলাদেশকে নিয়ে হওয়া ত্রিদেশীয় সিরিজে চ্যাম্পিয়ন হয় পাকিস্তান।

বিশ্বকাপের দুটি ওয়ার্ম-আপ ম্যাচের মধ্যে ইংল্যান্ডের কাছে ৬ উইকেটে হারে পাকিস্তান। আফগানিস্তানের বিপক্ষে অন্য ম্যাচটি বৃষ্টিতে ভেসে যায়। সে ম্যাচে পুরো ২০ ওভার বোলিং করতে পারেন পাকিস্তানের বোলাররা। সবার নজর ছিল দলের সেরা পেইসার শাহিন শাহ আফ্রিদির দিকে।

গত জুলাইয়ে শ্রীলঙ্কা সফরে টেস্ট সিরিজে হাঁটুর ইনজুরিতে পড়ে মাঠে বাইরে ছিটকে পড়েছিলেন আফ্রিদি। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ার্ম-আপ ম্যাচ দিয়ে আবারও ২২ গজে ফেরেন তিনি। ২ ওভারে ৭ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন আফ্রিদি।

ভারতের বিপক্ষে ম্যাচ বলেই নিজেদের উজার করে দেয়ার ঘোষণা দেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। তিনি বলেন, ‘গত বছরও বিশ্বকাপে ভারতের বিপক্ষে ম্যাচ নিয়ে আমরা সেরা প্রস্তুতি নিয়েছি। এবারও এর ব্যতিক্রম নয়। ভারতের বিপক্ষে ম্যাচ হলেই ক্রিকেটাররা বাড়তি অনুপ্রেরণা পায়। সচরাচর ভারতের বিপক্ষে খেলার সুযোগ হয় না আমাদের। তাই এ ম্যাচ সামনে এলেই জ্বলে উঠে চায় সতীর্থরা।’

টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ১১বার মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। ভারতের জয় ৭বার, পাকিস্তানের জয় ৩বার। একটি ম্যাচ টাই। সে টাই ম্যাচে ‘বল আউট’ জিতেছিল ভারত।

পাকিস্তান দল : বাবর আজম (অধিনায়ক), শাদাব খান (সহ-অধিনায়ক), আসিফ আলি, হায়দার আলি, হারিস রউফ, ইফতিখার আহমেদ, খুশদিল শাহ, মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ ওয়াসিম, নাসিম শাহ, শাহিন শাহ আফ্রিদি, শান মাসুদ ও ফখর জামান।

ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ-অধিনায়ক), বিরাট কোহলি, সুরিয়াকুমার ইয়াদব, দীপক হুদা, রিশভ পান্ট (উইকেটরক্ষক), দিনেশ কার্তিক (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, রবিচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ সামি, যুজবেন্দ্রা চাহাল, অক্ষর প্যাটেল, ভুবেনশ্বর কুমার, হার্শাল প্যাটেল ও আর্শদিপ সিং।