রেলওয়েতে ২৩ হাজার পদ শূন্য : রেলমন্ত্রী

রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন সংসদকে জানান, রেলওয়েতে বর্তমানে শূন্য পদ ২২ হাজার ৭০৪টি। এর মধ্যে প্রথম শ্রেণির ২০১টি, দ্বিতীয় শ্রেণির ১ হাজার ৬০১টি, তৃতীয় শ্রেণির ৮ হাজার ৫৭৫টি এবং চতুর্থ শ্রেণির ১২ হাজার ৩২৭টি।

এসব পদের মধ্যে প্রথম শ্রেণির ১৪টি ও দ্বিতীয় শ্রেণির ৫৫৪টি পদের চাহিদা এরই মধ্যে পিএসসিতে পাঠানো হয়েছে। তৃতীয় ও চতুর্থ শ্রেণির ৭ হাজার ৩৫১টি পদের ছাড়পত্র পাওয়া গেছে। এর মধ্যে তৃতীয় শ্রেণির ৪৪১টি এবং চতুর্থ শ্রেণির ২ হাজার ৮১২টিসহ ৩ হাজার ২৫৩টি পদের নিয়োগ বিজ্ঞপ্তি হয়েছে।

স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের বাজেট অধিবেশনে সোমবার এসব তথ্য জানান রেলমন্ত্রী।

শাসক দল আওয়ামী লীগের সংসদ সদস্য মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে রেলমন্ত্রী সংসদকে আরও জানান, এসব পদের মধ্যে প্রথম শ্রেণির ১৪টি ও দ্বিতীয় শ্রেণির ৫৫৪টি পদের চাহিদা এরই মধ্যে পিএসসিতে পাঠানো হয়েছে।

তৃতীয় ও চতুর্থ শ্রেণির ৭ হাজার ৩৫১টি পদের ছাড়পত্র পাওয়া গেছে। এর মধ্যে তৃতীয় শ্রেণির ৪৪১টি এবং চতুর্থ শ্রেণির ২ হাজার ৮১২টিসহ ৩ হাজার ২৫৩টি পদের নিয়োগ বিজ্ঞপ্তি হয়েছে। আগামী ১৭ জুন এএলএম গ্রেড-২ ও গার্ড গ্রেড-২ পদের নিয়োগ পরীক্ষা হবে বলেও জানান তিনি।

আওয়ামী লীগের সদস্য মো. সেলিমের প্রশ্নের জবাবে মন্ত্রী সুজন জানান, রেলওয়ের অব্যবহৃত বা পতিত জমির পরিমাণ ১০ হাজার ৮৪৩ দশমিক ১৫ হেক্টর। এই জমি ফেন্সিংয়ের আওতায় এনে দখলে রাখার উদ্যোগ নেয়া হয়েছে।

রেলওয়ের পতিত জমি এবং আবাসিক এলাকায় থাকা খালি জায়গা কিছুটা অবৈধ দখলে রয়েছে, যা পর্যায়ক্রমে উচ্ছেদ করা হচ্ছে। প্রতিমাসেই এই উচ্ছেদ কার্যক্রম চলছে বলে উল্লেখ করেন তিনি।