রিয়ালের পর এবার হারলো বার্সেলোনাও

আগের রাতেই জিরোনার কাছে পরাজিত হয়েছিলো রিয়াল মাদ্রিদ। একদিন পরই পরাজয়ের তেতো স্বাদ পেতে হলো বার্সেলোনাকেও। জাভি হার্নান্দেজের শিষ্যরা ২-১ গোলে পরাজিত হয়েছে রায়ো ভায়োকানোর কাছে।

বার্সার এই পরাজয়ে পয়েন্ট টেবিলে কোনো নড়চড় হয়নি। রিয়াল মাদ্রিদের সঙ্গে ১১ পয়েন্টের যে ব্যবধান ছিল, সেটাকে বাড়িয়ে নেয়ার সুযোগ ছিলো বার্সার সামনে। কিন্তু হেরে যাওয়ার কারণে সেটা আর হয়নি।

সেই ১১ পয়েন্টের ব্যবধানই থাকলো। ৩১ ম্যাচে ৭৬ পয়েন্ট নিয়ে শীর্ষে বার্সেলোনা। সমান ম্যাচে ৬৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রিয়াল মাদ্রিদ। লিগে এখনও ৭টি ম্যাচ বাকি রয়েছে দুই দলেরই। ৪৩ পয়েন্ট নিয়ে টেবিলের ৯ম স্থানে রয়েছে রায়ো ভায়োকানো।

টানা সাত ম্যাচ অপরাজিত থেকে ভায়োকানোর মাঠে নেমেছিল বার্সেলোনা। কিন্তু এই পরাজয়ের পর টানা অপরাজিত থাকা রেকর্ড ভেঙে গেলো। দুই অর্ধে দুই গোল করে ভায়োকানো। শেষ মুহূর্তে একটি গোল করে পরাজয়ের ব্যবধান কমান শুধু রবার্ট লেওয়ানডস্কি।

ম্যাচের ১৯তম মিনিটে প্রথম গোল করেন আলভারো গার্সিয়া। গাবির কাছ থেকে বল কেড়ে নেন সার্জিও ক্যামেলো। দ্রুত তিনি আলভারো গার্সিয়ার কাছে বল বাড়িয়ে দেন। বল না থামিয়ে সেটাতেই নিচু একটি শট নেন গার্সিয়া। বার্সা গোলরক্ষক মার্ক অ্যান্ডার টের স্টেগানকে ফাঁকি দিয়ে জড়িয়ে যা বার্সার জালে।

দ্বিতীয়ার্ধের প্রায় শুরুতেই (৫৩তম মিনিটে) দ্বিতীয় গোল করেন আরেক গার্সিয়া। তিনি হলেন ফ্রান গার্সিয়া। ফ্রাঙ্কি ডি ইয়ংয়ের কাছ থেকে বল অনেকটা জোর করেই কেড়ে নেন ফ্রান গার্সিয়া এবং একক প্রচেষ্টায় তিনি সেটা জড়িয়ে দেন বার্সার জালে।

৬৪ মিনিটে আরও একটি গোল করতে পারতো ভায়োকানো। এ সময় সূবর্ণ সুযোগ মিস করেন ক্যামেলো। এরপর উনাই লোপেজও প্রায় আরও একটি সুযোগ মিস করেন। ম্যাচের ৮৩তম মিনিটে রবার্ট লেওয়ানডস্কির গোলে পরাজয়ের ব্যবধান কমিয়ে আনে বার্সা।

এই পরাজয়ের পর বার্সা কোচ জাভি হার্নান্দেজ বলেন, ‘আমরা মোটেও ভালো খেলিনি। এই ম্যাচে কোনোভাবেই আমরা স্বস্তিতে খেলতে পারিনি। আমরা অনেক সুযোগ পেয়েছি। তবে সেগুলো গ্রহণ করতে পারিনি। দ্বিতীয় গোলটা তো সত্যিই আমাদেরকে অনেক বড় শাস্তি দিয়ে গেছে। আমরা শেষ পর্যন্ত চেষ্টা করেছি। তবে, রায়ো সত্যিই জয়ের দাবিদার।’

শিরোপা জয়ের স্বপ্নে কী কোনো ব্যাঘাত ঘটাতে পারে এই পরাজয়? জাভি বলেন, ‘বার্তাটা খুবই পরিষ্কার। এখনও অনেকটুকু পথ বাকি আছে। এখনও অনেক কাজ বাকি। কোনো কিছুই এখন বলা সম্ভব নয়। লা লিগা এখনও জয় সম্ভব হয়নি। আমি এটা অনেকবার বলে এসেছি।’