রিয়াদ-অনিকের ফিফটির পরও হারলো বাংলাদেশ

হার দিয়ে সিরিজ শুরু করলো বাংলাদেশ। তবে সিরিজের প্রথম ম্যাচে ৩ রানে হারার আক্ষেপটা ক্ষত হয়েই থাকবে। অভিষেকে জাকের আলী অনিকের ঝড়ো ফিফটি আর মাহমুদুল্লাহর কামব্যাক ফিফটির পরও বাংলাদেশ হারতে পারে এমনটা অনেকেই ভাবেন নি।

সোমবার (৪ মার্চ) সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ২০৬ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। দলের হয়ে সর্বোচ্চ অপরাজিত ৬১ রান করেছেন সাদিরা সামারাবিক্রমা। জবাবে খেলতে নেমে ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২০৩ রানের বেশি করতে পারেনি বাংলাদেশ। দলের হয়ে সর্বোচ্চ ৬৮ রান করেছেন জাকের আলী অনিক।

তবে বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা মোটেও ভালো হয় নি। ইনিংসের তৃতীয় বলেই সাজঘরে ফেরেন লিটন দাস। ম্যাথিউসের অফ স্টাম্পের অনেক বাইরের বল টেনে অন সাইডে খেলতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ দেন লিটন। ৩ বল খেলে কোনো নার না করেই ফেরেন তিনি। ব্যর্থ আরেক ওপেনার সৌম্য সরকারও। ১১ বল খেলে ১২ রান করেন তিনি। এই মিছিলে যোগ দেন তাওহিদ হৃদয়ও। ছক্কা মেরে রানের খাতা খোলা হৃদয় ফেরেন ৫ বলে ৮ রান করে।

দল যখন তিন উইকেট হারিয়ে বড় বিপর্য়ের মুখে তখন সাজঘরে ফেরেন ২২ বলে ২০ রান করা অধিনায়ক শান্ত।

৬৮ রানে চতুর্থ উইকেট হারানোর পর যখন দর্শকদের বাড়ি ফেরার তাড়া তখন শ্রীলঙ্কার সামনে দেয়াল হয়ে দাঁড়ালেন অভিজ্ঞ মাহমুদুল্লাহ আর অভিষিক্ত অনিক। আক্রমণাত্মক ব্যাটিংয়ে মাত্র ২৭ বলে ফিফটি করেন মাহমুদউল্লাহ। ৩১ বলে ৫৪ রান করে মাহমুদুল্লাহ ফিরলেও অপর প্রান্ত আগলে রেখেছিলেন জাকের আলি অনিক।

লঙ্কান বোলারদের উপর রীতিমতো তান্ডব চালিয়েছেন এই মিডল অর্ডার ব্যাটার। মাত্র ২৫ বলে করেছেন অর্ধশতক। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটি তার প্রথম ফিফটি।

ম্যাচকে টেনে নিয়ে গেছেন শেষ ওভার পর্যন্ত। শেষ ওভারে বাংলাদেশের জয়ের জন্য প্রয়োজন ছিল ১২ রান। অনিক ক্রিজে থাকায় জয়ের স্বপ্ন দেখছিলো বাংলাদেশ। তবে দাসুন শানাকার করা ওভারের প্রথম বলেই মিড অফে ক্যাচ দিয়ে ফেরেন রিশাদ হোসেন। পরের বল ওয়াইড। পরের বলে তাসকিন এক রান নিলে স্ট্রাইক পান জাকের। তখন বাংলাদেশের প্রয়োজন ৪ বলে ১০ রান। এমন সময় ছক্কা হাঁকাতে গিয়ে সীমানায় ধরা পড়েন জাকের। শেষ পর্যন্ত ৩৪ বলে ৬৮ রান করে সাজঘরে যান এই ডেব্যুট্যান্ট।

এরপর শরিফুল ইসলাম উইকেটে এসে প্রথম বলেই চার মারেন। পরের বলে আরও এক রান নিলে শেষ বলে জয়ের জন্য প্রয়োজন হয় ৫ রান। কিন্তু তাসকিন ১ রানের বেশি নিতে পারেননি।

এরআগে কুশল মেন্ডিস ও সাদিরা সামারাবিক্রমার জোড়া ফিফটিতে ৩ উইকেট হারিয়ে ২০৬ রান করে লঙ্কানরা।