রাশিয়াকে গোপনে অস্ত্র পাঠাচ্ছে উ. কোরিয়া: যুক্তরাষ্ট্র

ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়াকে আর্টিলারি শেল সরবরাহ করছে উত্তর কোরিয়া। এমন অভিযোগ তুলেছে যুক্তরাষ্ট্র। খবর আল জাজিরা’র।

মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বুধবার বলেন, উত্তর কোরিয়ার অস্ত্রের সবরাহের চালান ইউক্রেন যুদ্ধের গতিপথ পরিবর্তন করে দেওয়ার সম্ভবনা একদমই কম। ডিপিআরকে গোপনে অস্ত্র সরবরাহ করছে এবং চালানগুলো পেয়েছে কিনা তা পর্যবেক্ষণ করছি। এ বিষয়ে বিস্তারিত কিছু বলেননি জন কিরবি।

এর আগেও একাধিক পশ্চিমা দেশ অভিযোগ করে ইউক্রেনের বিরুদ্ধে লড়াইয়ে রাশিয়াকে অস্ত্র সরবরাহ করতে যাচ্ছে পিয়ংইয়ং। চলমান যুদ্ধে রাশিয়াকে সাহায্য না করতে আগে থেকেই চীনসহ মস্কোর মিত্রদের সতর্ক করেছে ওয়াশিংটন।

এর মধ্যেও ওয়াশিংটন ও কিয়েভ জোরালো দাবি করেছে, মস্কোকে উন্নত প্রযুক্তির ড্রোন সরবরাহ করেছে ইরান। কামিকাজে ড্রোনের সাহায্যে ইতোমধ্যে রাজধানী কিয়েভসহ একাধিক জায়গায় হামলাও চালিয়েছে রুশ বাহিনী। কিন্তু ইউক্রেন যুদ্ধ শুরুর পর মস্কোকে কোনও ধরনের সামরিক সহায়তা দেয়নি বলে অস্বীকার করে আসছে তেহরান।

গত মাসের শেষ দিকে জন কিরবি বলেছিলেন, রাশিয়াকে ড্রোন প্রশিক্ষণ দিতে ইরানের কর্মীরা রুশ অধিকৃত ক্রিমিয়ার ভূখণ্ডে সরাসরি উপস্থিত হয়েছিলেন।