রানিকে সম্মান জানাতে এসে অপমানিত চীনা প্রতিনিধি দল

ব্রিটেনের প্রয়াত রানি দ্বিতীয় এলিজ়াবেথকে সম্মান জানাতে এসে অপমানিত হতে হল চীনা সরকারি প্রতিনিধি দলকে। রানির কফিনের কাছে যেতে দেওয়া হল না তাদের।

পলিটিকো এবং বিবিসির মতো ব্রিটিশ সংবাদমাধ্যমগুলির প্রতিবেদন অনুসারে, শুক্রবার (১৬ সেপ্টেম্বর) লন্ডনের ওয়েস্টমিনস্টার হলে রানির ‘লাইং-ইন-স্টেট’-এ যোগ দিতে এসেছিলেন ওই চীনা সরকারি প্রতিনিধি দলটি। কিন্তু, ব্রিটিশ হাউস অব কমন্সের স্পিকার স্যার লিন্ডসে হোয়েল তাদের ওয়েস্টমিনস্টার হলে প্রবেশের অনুরোধ প্রত্যাখ্যান করেছেন।

বেজিং-এর বিরুদ্ধে শিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু উইঘুর মুসলিমদের উপর দুর্ব্যবহার করার অভিযোগে ব্রিটিশ পার্লামেন্টের পাঁচ সদস্যের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছিল চীন। তারই প্রতিশোধে এই পদক্ষেপ করেছেন স্পিকার, এমনটাই জানা গেছে। চীনকে রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় উপস্থিত থাকার অনুমতি দেওয়া হলেও সংসদ ভবনে প্রবেশের অনুমতি দেওয়া হবে না।

যুক্তরাজ্যের বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে, চীনা প্রেসিডেন্টকে রানির শেষকৃত্যে আমন্ত্রণ জানানো নিয়ে আপত্তি তুলেছিলেন ব্রিটিশ সাংসদরা। বেজিংয়ের প্রতিনিধিদের সংসদ ভবনে প্রবেশের অনুমতি না দেওয়ার আবেদন জানিয়ে চলতি সপ্তাহের শুরুতেই সংসদের স্পিকারের কাছে একটি চিঠি পাঠিয়েছিলেন ব্রিটিশ সাংসদরা।

পররাষ্ট্র সচিব জেমস ক্লিভারলিকেও চিঠি পাঠিয়ে চীনা প্রতিনিধিদের আসা ব্রিটেনে আসা নিয়ে আপত্তি জানিয়েছিল।
তারপরও সৌজন্য দেখিয়ে ব্রিটেনের পররাষ্ট্র, কমনওয়েলথ এবং উন্নয়ন মন্ত্রণালয়ের পক্ষ থেকে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে আমন্ত্রণ জানানো হয়েছে। তবে আমন্ত্রণ জানানো হলেও শেষ পর্যন্ত ব্রিটেনে আসবেন না শি জিনপিং, এমনটাই জানানো হয়েছে। সূত্রের খবর, তার জায়গায় ভাইস-প্রেসিডেন্ট ওয়াং কিশানের নেতৃত্বে একটি প্রতিনিধিদলকে পাঠানো হয়েছে।

১০ ডাউনিং স্ট্রিট জানিয়েছে, যে দেশগুলির সঙ্গে যুক্তরাজ্যের কূটনৈতিক সম্পর্ক রয়েছে তাদের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় আমন্ত্রণ জানানো হয়েছে। তবে চলমান যুদ্ধের কারণে রানী দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় রাশিয়া, বেলারুশ ও মায়ানমারের জাতীয় সরকারকে আমন্ত্রণ জানানো হয়নি।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে উইঘুর সমস্যা ও আরও বেশ কিছু বিষয় নিয়ে যুক্তরাজ্য-চীন সম্পর্কের উত্তেজনা বেড়েছে। এর মধ্যে এই পদক্ষেপ দ্বিপাক্ষিক সম্পর্কের আরও অবনতি ঘটবে বলে মনে করা হচ্ছে। ২০২১ সালের মার্চে, চীনের শিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিমদের মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে অভিযোগ করে চীনা কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছিল ব্রিটেন। পাল্টা প্রতিক্রিয়ায়, যুক্তরাজ্যে নয় ব্যক্তি এবং চারটি সংস্থার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করে বেইজিং। তাদের মধ্যে পাঁচজন ব্রিটিশ সাংসদ ছিলেন। কনজারভেটিভ পার্টির নেতা স্যার ইয়ান ডানকান স্মিথ, সাংসদ টম টুগেনধাত, নিল ও’ব্রায়েন, টিম লাউটন এবং নুসরাত ঘানি এবং তাদের পরিবারের সদস্যদের চীনা ভূখণ্ডে প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

সূত্র: টিভিনাইন