রাজনৈতিক দলগুলোকে ইভিএম যাচাইয়ের আমন্ত্রণ

নির্বাচন কমিশনে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) যাচাইয়ের জন্য আমন্ত্রণ জানিয়েছে ইসি। আগামী ১৯ থেকে ২৬ জুন পর্যন্ত প্রতিদিন ১৩টি করে রাজনৈতিক দল তিন দিনে এই ইভিএম যাচাইয়ের সুযোগ পাবে। সে লক্ষ্যে রাজনৈতিক দলগুলোকে ইতোমধ্যে চিঠি দিয়েছে ইসি সচিবালয়।

ইসি সূত্রে জানা গেছে, ইভিএম যাচাইয়ের জন্য রাজনৈতিক দলগুলো চার সদস্যের কারিগরি প্রতিনিধি দল পাঠাতে পারবে।

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করতে চায় নির্বাচন কমিশন। সে লক্ষে ইভিএম নিয়ে ইতোমধ্যে দেশ সেরা প্রযুক্তিবিদদের সঙ্গে বৈঠক করে মতামত নিয়েছে ইসি।

সূত্র জানায়, আগামী ১৯ জুন ইভিএম যাচাইয়ের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি, জাতীয় পার্টি (জেপি), কৃষক শ্রমিক জনতা লীগ, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি, বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি), জাকের পার্টি, বাংলাদেশ মুসলিম লীগ, গণফোরাম, গণফ্রন্ট, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ), জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন (এনডিএম) ও বাংলাদেশ কংগ্রেস।

২১ জুন আমন্ত্রণ জানানো হয়েছে মাঠের রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), বাংলাদেশ খেলাফত আন্দোলন, ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, বাংলাদেশ কল্যাণ পার্টি, ইসলামী ঐক্যজোট, বাংলাদেশ খেলাফত মজলিস, ইসলামী আন্দোলন বাংলাদেশ, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, খেলাফত মজলিস ও বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল)।

২৬ জুন আমন্ত্রণ জানানো হয়েছে ক্ষমতাসীন বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশ তরিকত ফেডারেশন, বাংলাদেশের সাম্যবাদী দল (এমএল), বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), গণতন্ত্রী পার্টি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বিকল্প ধারা বাংলাদেশ, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ), বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টি ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট।

এই রাজনৈতিক দলগুলো নির্ধারিত দিনে কারিগরি প্রতিনিধি দল নিয়ে নির্বাচন কমিশন কার্যালয়ে উপস্থিত হয়ে ইভিএম মেশিন যাচাই করতে পারবেন।