রাজনগরে গুণীজন সংবর্ধনায় সংসদীয় আসন পুনর্বহালের দাবি

মৌলভীবাজারের রাজনগরে গুণীজন সংবর্ধনা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এসময় এ অঞ্চলের সংসদীয় আসন পুনর্বহালের দাবি উঠে।

সোমবার (২২ মে) বিকেলে রাজনগর সরকারি কলেজ মাঠে রাজনগর সংসদীয় আসন পুনর্বহাল ও সার্বিক উন্নয়ন কেন্দ্রীয় কার্যকরী সংসদ এ অনুষ্ঠানের আয়োজনে করেন এবং সার্বিক সহায়তা করে অলিলা গ্রুপ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশকর্মী ও পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) সভাপতি ড. কাজী খলীকুজ্জামান আহমদ। বিশেষ অতিথি ছিলেন অগ্রণী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহাম্মদ শামস্-উল ইসলাম ও রাজনগর সংসদীয় আসন পুনর্বহাল ও সার্বিক উন্নয়ন কেন্দ্রীয় সংসদের উপদেষ্টা ও অলিলা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জিল্লুর রহমান।

রাজনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান খানের সভাপতিত্বে এ সংবর্ধনা অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সাবেক চেয়ারম্যান ও বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আব্দুল আহাদ চৌধুরী।

অনুষ্ঠানে ড. কাজী খলিকুজ্জামান বলেন, এ অঞ্চলের মানুষের দাবি রাজনগর পৌরসভা, গ্যাস সঞ্চালন ও সংসদীয় আসন পুনর্বহাল করা। আমি সকল দাবির সাথে একমত। অতীতের গৌরবোজ্জ্বল ইতিহাসের রাজনগরকে আবারও ঘুরে দাঁড়াতে হবে।

উল্লেখ্য, ১৯৭০ সালে মৌলভীবাজার জেলায় (তৎকালীন মহকুমা) জাতীয় সংসদের আসন সংখ্যা ছিল ৫টি। এর মধ্যে রাজনগর উপজেলার প্রশাসনিক কাঠামোকে কেন্দ্র করে ২৩৩ সিলেট-১৪ নামে একটি নির্বাচনী আসন ছিল। রাজনগর উপজেলা ও কমলগঞ্জ উপজেলার চারটি ইউনিয়ন নিয়ে এ আসনটি গঠিত ছিল। ১৯৭৯ সালের ১৮ ফেব্রুয়ারি বাংলাদেশের দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচনের আগে জিয়াউর রহমান ওই আসন কেটে বগুড়ায় একটি আসন বৃদ্ধি করেন।

আয়োজকদের দাবি, মৌলভীবাজারের একটি সংসদীয় আসন কেটে উত্তরবঙ্গের একটি জেলায় আসন বাড়ানোর বিষয়টি ছিল অযৌক্তিক ও অবৈধ সিদ্ধান্ত। আসনটি পুনর্বহালের দাবি জানান তারা।

সিলেট ভয়েস/এএইচএম