রমজান উপলক্ষে কানাইঘাটে প্রশাসনের বাজার মনিটরিং সভা

পবিত্র মাহে রমজান উপলক্ষে কানাইঘাট উপজেলা প্রশাসনের উদ্যোগে হাট-বাজারের ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ, বাজার ইজারাদার নিয়ে মনিটরিং সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১১ মার্চ) বিকেল ৩টায় উপজেলা সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা সহকারি কমিশনার (ভূমি) অতিরিক্ত নির্বাহী কমকর্তা ফয়সাল আহমেদের সভাপতিত্বে সভায় উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মুমিন চৌধুরী বলেন, সরকার নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম স্থিতিশীল রাখার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। সরকারের মূল্য তালিকা অনুযায়ী মাছ-মাংস, সবজি সহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র অতিরিক্ত মূল্যে যাতে করে কোন ব্যবসায়ী বিক্রি করতে না পারে এজন্য সবাইকে সচেতন থাকতে হবে।

তিনি উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নিয়মিতভাবে বাজার মনিটরিং করা হবে বলে জানান।

সভায় রমজান মাস উপলক্ষে যেসব মাংস ব্যবসায়ীরা প্রতিটি হাট-বাজারে মাংসের কেজি ৮’শ থেকে ১’হাজার টাকায় বিক্রি করছে তাদের জবাবদিহীতার আওতায় নিয়ে আসার দাবী জানানো হয়।

রমজান মাসে কোন মাংস ব্যবসায়ী মাংসের মূল্যবৃদ্ধি বা রোগাক্রান্ত গরু জবাই করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে জানিয়ে অতিরিক্ত নির্বাহী কর্মকর্তা ফয়সাল আহমেদ বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের তালিকা অনুযায়ী সব-ধরনের পণ্য সামগ্রীর মূল্য ব্যবসা প্রতিষ্ঠানে টানিয়ে রাখতে হবে। পাশাপাশি মাংসের দাম সরকারিভাবে নির্ধারণ করা হবে। এরপর অতিরিক্ত মূল্যে কেউ মাংস বিক্রি করলে তাদের বিরুদ্ধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ব্যবস্থা নেয়া হবে। এছাড়াও রমজান মাসে নিয়মিত ভাবে বাজার মনিটরিং করা হবে, কোন ব্যবসায়ী নিত্য প্রয়োজনীয় দ্রব্যসামগ্রী মজুদ করে রাখাসহ অতিরিক্ত দামে বিক্রি করলে ব্যবস্থা নেয়া হবে।

সভায় কানাইঘাট বাজার, গাছবাড়ী বাজার, চতুল বাজার ও সড়কের বাজারে যানজট নিরসনে ট্রাফিক পুলিশ নিয়োজিত সহ রমজান মাসে যাতে করে আইন-শৃঙ্খলা অবনতি না হয় এজন্য পুলিশি টহল জোরদার করার নির্দেশনা দেয়া হয়।

বাজার মনিটরিং সভায় বিভিন্ন মতামত তুলে ধরে বক্তব্য রাখেন, বড়চতুল ইউপি চেয়ারম্যান আব্দুল মালিক চৌধুরী, সাতবাঁক ইউপি চেয়ারম্যান আবু তায়্যিব শামীম, কানাইঘাট প্রেসক্লাবের সভাপতি নিজাম উদ্দিন, থানার এস.আই মাছুম আলম, কানাইঘাট বাজার বণিক সমিতির সভাপতি হাজী আলতাফ হোসেন, সাধারণ সম্পাদক আব্দুল হেকিম শামীম, গাছবাড়ী বাজারের ইজারাদার নাজিম উদ্দিন সহ বিভিন্ন বাজারের ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ।