রণতরীর পর এবার ইসরাইলে সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

ইসরাইল-হামাস সংঘাতে ইরান কিংবা হিজবুল্লাহর মতো শক্তিগুলো যাতে জড়িয়ে পড়তে না পারে, সে জন্য ইসরাইলি জলসীমার কাছে দুই হাজার সেনা মোতায়েন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। দেশটির দুই প্রতিরক্ষা কর্মকর্তার বরাত দিয়ে এ খবর দিয়েছে সিএনএন।

এক প্রতিবেদনে সিএনএন জানিয়েছে, দুই হাজার মেরিন ও নাবিক নিয়ে গঠিত যুক্তরাষ্ট্রের র‌্যাপিড রেসপন্স ফোর্সকে ইসরাইলের জলসীমার কাছে পাঠানো হচ্ছে। ইসরাইলকে পাহারা দিতে এর আগে পাঠানো একাধিক রণতরী ও যুদ্ধজাহাজের সঙ্গে যোগ দেবে সংঘাত মোকাবিলায় দক্ষ এ বাহিনী।

যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপকে ইরান ও তাদের সমর্থিত লেবানিজ গোষ্ঠী হিজবুল্লাহর প্রতি কড়া সতর্কবার্তা হিসেবে দেখছেন বিশ্লেষকরা।

কয়েকজন প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন, রবিবার সন্ধ্যায় মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন প্রায় দুই হাজার সেনাকে ইসরাইলে সম্ভাব্য মোতায়েনের জন্য প্রস্তুতির নির্দেশ দিয়েছেন। এসব সেনা চিকিৎসা এবং লজিস্টিক কাজে ইসরাইলিদের সহায়তা করতে পারবে।

বৃহত্তর আঞ্চলিক যুদ্ধ প্রতিরোধের লক্ষ্যে এসব পদক্ষেপ নেওয়া হয়েছে বলে দাবি করেছেন মার্কিন কর্মকর্তারা। তবে এর মাধ্যমে সংঘাতে যুক্তরাষ্ট্র জড়িয়ে পড়ার ঝুঁকি আরও বেড়েছে বলে উল্লেখ করেছেন তারা।

যদিও বাইডেন প্রশাসন বলছে, তারা সরাসরি সামরিক হস্তক্ষেপ এড়ানোর চেষ্টা করছে। কর্মকর্তারা জানান, ইসরাইল-হামাস সংঘাতের জেরে ইসরাইলি ভূমিতে মার্কিন সেনা মোতায়েনের আপাতত কোনো পরিকল্পনা নেই যুক্তরাষ্ট্রের।