যে কারণে ফের উত্তাল শাবিপ্রবি

সমন্বয়কদের বিরুদ্ধে বৈষম্যমূলক ও স্বৈরাচারী আচরণের অভিযোগ এনে এবং তাদের পদত্যাগ দাবি করে বিক্ষোভ করছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীরা। শনিবার (২৪ আগস্ট) বিকেলে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এই বিক্ষোভ মিছিল করেন তারা।

জানা গেছে, গতকাল শুক্রবার (২৩ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের সমন্বয়করা প্রশাসনের কাছে হল বন্ধ করে নতুন করে হলের সীট বরাদ্দ দেওয়ার দাবি জানান। যাতে করে কোন অবৈধ শিক্ষার্থী হলে থাকতে না পারে। সমন্বয়কদের এমন দাবির বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী এর প্রতিবাদ করে। এবং আজকে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে।

সমন্বয়কদের বিরুদ্ধে নিজেদের মত চাপিয়ে দেওয়ার অভিযোগ করে আন্দোলনকারীরা বলেন, তাদের মতের বিরুদ্ধে গেলেই তাকে ছাত্রলীগ ট্যাগ দেওয়া এবং হেনস্তা করা, হল বন্ধ করে নতুন করে সীট বরাদ্দ দেওয়ার কথা বলছেন। তাদের এমন স্বৈরাচারী আচরণে সাধারণ শিক্ষার্থীরা ক্ষুব্ধ। আমরা তাদের এসব দাবি মানি না। এমন সমন্বয়কদের আমরা মানি না। আমরা তাদের পদত্যাগ চাই। এসময় শিক্ষার্থীরা, ‘স্বৈর সমন্বয়ক মানি না, হল কারো বাপের না, হল আমরা ছাড়বো না’ ইত্যাদি স্লোগান দেন’।

এ বিষয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক ও শাবিপ্রবির শিক্ষার্থী আসাদুল্লাহ আল গালিব সিলেট ভয়েসকে বলেন, ‘গতপরশু রাতে ক্যাম্পাসে কিছু লোক মোটরসাইকেল শোডাউন করে। এতে আতঙ্কিত হয়ে শিক্ষার্থীরা আমাদের কাছে এসে হল বন্ধ করার জন্য প্রশাসনের কাছে দাবি জানাতে বলেন। পরবর্তীতে আমরা অপ্রীতিকর ঘটনা এড়াতে আপাতত হল বন্ধ করে নতুন করে সীট বরাদ্দের কথা বলি। এতে সাধারণ শিক্ষার্থীরাও সম্মত হন। কিন্তু শিক্ষার্থীদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়টিকে ক্যাম্পাসের গুটিকয়েক শিক্ষার্থী প্রাধান্য না দিয়ে উল্টো কিছু শিক্ষার্থীদের আমাদের বিষয়ে ভুল বুঝিয়ে বিক্ষোভ মিছিল করায়।

এছাড়া ছাত্রলীগের সমর্থকরা উদ্দেশ্যমূলকভাবে ক্যাম্পাসকে অস্থিতিশীল করার পাঁয়তারা করছে বলে মনে করেন কেন্দ্রীয় এই সমন্বয়ক।