যে কারণে ঈশ্বরে বিশ্বাস করেন না রাজামৌলি

দক্ষিণি চলচ্চিত্রের জনপ্রিয় পরিচালক এস এস রাজামৌলি। একাধিক ব্যবসাসফল ছবি নির্মাণ করেছেন তিনি। সেসবের মধ্যে রয়েছে—মাগাধীরা, বাহুবলী ও আরআরআর। ভারতীয় চলচ্চিত্র নির্মাতাদের মধ্যে প্রতিভাবান হিসেবেও গণ্য করা হয় তাকে।

সম্প্রতি এক বিদেশি সংবাদমাধ্যমের সঙ্গে সাক্ষাৎকারে সিনেমা এবং অন্যান্য বিষয় নিয়ে মুখ খোলেন রাজামৌলি। এমনকি ধর্ম, ঈশ্বরে বিশ্বাস নিয়েও খোলাখুলি ভাবে কথা বলতে শোনা যায় তাকে। রাজামৌলি যে নাস্তিক তা অনেকেই জানেন না। ব্যক্তিগত জীবনে ঈশ্বরের অস্তিত্বে তিনি বিশ্বাস করেন না।

তবে জানলে অবাক হবেন, একটা সময় কিন্তু ঘোরতর আস্তিক মানুষ ছিলেন রাজামৌলি। গেরুয়া কাপড় পরতেন তিনি। সন্ন্যাসীদের মতো জীবন যাপনও করেছেন একসময়। ওই সময়টার কথা বলতে গিয়ে রাজামৌলি জানান, তিনি একাধিক ধর্মগ্রন্থ পড়েছেন। তীর্থ যাত্রা করেছেন, চার্চে গিয়েছেন, বাইবেল পড়েছেন। কিন্তু এসব করে শেষমেষ তার মনে হয়েছে, ধর্ম একপ্রকার শোষণ।

তবে রাজামৌলি এ-ও অকপটে স্বীকার করেছেন, তার সব ছবিই কোনো না কোনোভাবে হিন্দু মহাকাব্য রামায়ণ এবং মহাভারত থেকে অনুপ্রাণিত। ছোট থেকেই এই মহাকাব্যগুলো পড়ে বড় হয়েছেন তিনি। প্রথমে গল্পচ্ছলেই পড়তেন। বড় হওয়ার সঙ্গে সঙ্গে চরিত্রগুলিকেও বুঝতে শুরু করেন তিনি। যতবারই পড়েন ততবারই নতুন কিছু শেখেন বলে মন্তব্য করেন রাজামৌলি।

প্রসঙ্গত, গত মাসেই দু-দুটি সম্মানীয় আন্তর্জাতিক পুরস্কার এসেছে রাজামৌলির ‘আরআরআর’ ছবির ঝুলিতে। পাশাপাশি অস্কারের জন্যও মনোনীত হয়েছে এই ছবি। সেখানে কোনো চমক দেখাতে পারেন কি না—সেই দিকেই তাকিয়ে সিনেপ্রেমীরা।