যাদুকাটায় ড্রেজার আগ্রাসন প্রতিহতে একাট্টা গ্রামবাসী

তাহিরপুরে যাদুকাটা নদীতে বালুখেকোদের ড্রেজার আগ্রাসন থেকে নিজেদের ঘরবাড়ি রক্ষার আন্দোলনে ফুঁসে উঠেছে গ্রামবাসী।

গত বুধবার (১২ জুলাই) ড্রেজার দিয়ে ও নদীর পাড় কেটে বালু উত্তোলনের প্রতিবাদে সভা করেছে যাদুকাটা নদী তীরবর্তী গ্রামের লোকজন। এসময় ড্রেজার আগ্রাসন থেকে নিজেদের বসতভিটা রক্ষায় বালুখেকোদের প্রতিহতের ডাক দেন তারা।

গ্রামবাসী বলেন, বালুখেকোদের ড্রেজার মেশিন দিয়ে নির্বিচারে বালু উত্তোলনের ফলে নদীতীরবর্তী ঘাগটিয়া, আদর্শগ্রাম, গড়কাটি, ঘাগড়া, সোহালা, পাঠানপাড়া, কোনাটছড়া, মোদেরগাঁও, বিন্নাকুলিসহ অন্তত ২০টি গ্রাম আজ নদী ভাঙনের হুমকিতে পড়েছে। যেকোনোমূল্যে এসব বালুখেকোদের প্রতিহত করা হবে।

আদর্শ গ্রামের বাসিন্দা তৌফিক মিয়া বলেন, আমাদের নিজস্ব জমিজমা নেই। সরকার আমাদের থাকার জন্য জায়গা করে দিয়েছেন। এখন বালুখেকোদের তান্ডবে আদর্শ গ্রাম আজ নদী গর্ভে হারিয়ে যেতে বসেছে।

ঘাগটিয়া গ্রামের বাসিন্দা সাহারুল বলেন, ড্রেজার তান্ডবে নদীর দু’পাশ ভেঙে এখন বসতভিটা ভাঙার উপক্রম হয়েছে। এভাবে কিছুদিন চললে নদী তীরবর্তী ঘরবাড়ি আর থাকবে না। পরিবার নিয়ে পথে থাকতে হবে।

অসহায় মানুষের বসতভিটা রক্ষার আন্দোলনে একাত্বতা পোষণ করে বাদাঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নিজাম উদ্দিন বলেন, আপনারা পাশে থাকলে বালুখেকোদের এসব বিধ্বংসী কর্মকান্ড প্রতিহত করতে সব ধরনের সহযোগিতা প্রদানের জন্য আমি প্রস্তুত।

সিলেট ভয়েস/এএইচএম