যবিপ্রবি উপাচার্যের পদত্যাগ

শিক্ষার্থীদের আন্দোলনের চাপের মুখে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য আনোয়ার হোসেন পদত্যাগ করেছেন। বুধবার (২১ আগস্ট) বিকেলে তিনি রাষ্ট্রপতির বরাবর পদত্যাগপত্র পাঠান।

বিষয়টি নিশ্চিত করে অধ্যাপক আনোয়ার হোসেন সংবাদ মাধ্যমকে বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের বর্তমান যে পরিস্থিতি, তাতে আমি শিক্ষক হয়ে ছাত্রদের সঙ্গে সহাবস্থানে থাকা সম্ভব নয়। ছাত্ররা ট্রেজারারের বাড়িতে গিয়ে জোর করে পদত্যাগপত্রে স্বাক্ষর করে এনেছেন। ক্যাম্পাসে তারা আমার কুশপুত্তলিকা দাহ করছে। এভাবেতো আর একটা প্রতিষ্ঠানের দায়িত্বে থাকা যায় না। তাই পদত্যাগ করেছি।’

এর আগে, উপাচার্য আনোয়ার হোসেন ও তাঁর অনুসারীদের পদত্যাগের দাবিতে এক সপ্তাহ ধরে ক্যাম্পাসে আন্দোলন করছিলেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি, বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ইকবাল কবির জাহিদ, উপাচার্যের একান্ত সচিব মো. আব্দুর রশিদ ও কোষাধ্যক্ষ অধ্যাপক আনিসুর রহমান পদত্যাগ করেন। অবশেষে আজ অধ্যাপক আনোয়ার হোসেন উপাচার্যের পদ থেকে পদত্যাগ করলেন।

এ বিষয়ে শিক্ষার্থীরা জানান, ‘টানা দ্বিতীয় মেয়াদে উপাচার্য আনোয়ার হোসেন স্বৈরাচারী কায়দায় বিশ্ববিদ্যালয় চালাচ্ছিলেন। বিশ্ববিদ্যালয়ের এমন কোনো খাত নেই, যেখানে তিনি অনিয়ম-দুর্নীতি করেননি। এই দুর্নীতি করতে তিনি বিশ্ববিদ্যালয়ে একটি চক্র তৈরি করেন। বিভিন্ন সময়ে যাঁরা প্রতিবাদ করেছেন, তাঁদের হয়রানি ও নাজেহাল করেছেন তিনি।