যথাযোগ্য মর্যাদায় শিল্পকলা একাডেমির ভাষা দিবস পালন

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৩ যথাযোগ্য মর্যাদায় পালন করেছে সিলেট জেলা শিল্পকলা একাডেমি।

দিবসটি উপলক্ষ্যে জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা একাডেমি সিলেটের যৌথ উদ্যোগে সকাল সাড়ে ১০টায় নগরীর পূর্ব শাহী ঈদগাহ্স্থ শিল্পকলা একাডেমির মিলনায়তনে আয়োজন করা হয় আলোচনা সভা, সম্মাননা ও পুরস্কার প্রদান এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের।

সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমানের সভাপতিত্বে এবং জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্তের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, সিলেটের বিভাগীয় কমিশনার ড. মুহাম্মদ মোশাররফ হোসেন।

আবৃত্তিশিল্পী রোহেনা সুলতানার সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিলেট রেঞ্জের ডিআইজি মফিজ উদ্দিন আহম্মেদ পিপিএম, সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার মো. জোবায়েদুর রহমান পিপিএম; পুলিশ সুপার মোহাম্মদ মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন; মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ; জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী; মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক মো. জাকির হোসেন ও বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ইউনিটের সাবেক কমান্ডার সুব্রত চক্রবর্ত্তী জুয়েল।

এতে স্বাগত বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোবারক হোসেন। অনুষ্ঠানে বিশিষ্ট শিক্ষাবিদ ও ভাষা সৈনিক অধ্যাপক মো. আবদুল আজিজকে সম্মাননা প্রদান করা হয়। সম্মাননা প্রাপ্তির পর এতে তিনি অনুভূতি জ্ঞাপন করেন।

এরপর দিবসটি উদযাপন উপলক্ষ্যে জেলা শিল্পকলা একাডেমি আয়োজিত ভাষার গান ও চিত্রাংকন প্রতিযোগিতার বিজয়ী ১৮জন শিক্ষার্থীর হাতে পুরস্কার হিসেবে সনদপত্র, মেডেল ও বই তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি।

আলোচনা পর্ব শেষে বিভিন্ন ভাষা ও জনগোষ্ঠীর শিল্পীদের অংশগ্রহণে পরিবেশিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক পর্বে দলীয় ও একক পরিবেশনায় অংশগ্রহণ করেন জেলা শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্য শিশু এবং সাধারণ বিভাগ, একাডেমি ফর মণিপুরী কালচার এন্ড আর্ট, খাসি স্টুডেন্ট ইউনিয়ন, ললিত-মঞ্জরি, প্রফেসর শামীমা চৌধুরী ও বাউল সূর্য্যলাল দাস।

এছাড়াও জেলা শিল্পকলা একাডেমি কর্তৃক একুশের প্রথম প্রহরে সিলেট কেন্দ্রীয় শহিদমিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।