মৌলভীবাজার-১ আসনে রণেভঙ্গ দিলেন জাপার রিয়াজ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটগ্রহনের একদিন আগে মৌলভীবাজার-১ (বড়লেখা-জুড়ী) আসনের জাতীয় পার্টির মনোনীত প্রার্থী আহমেদ রিয়াজ নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন।

শনিবার নির্বাচনের ১৮ ঘন্টা পূর্বে নিজের ফেসবুকে লাইভে এসে তিনি ফল পাল্টানোর আশঙ্কা থেকে নির্বাচন বয়কটের ঘোষণা দেন।

তিনি বলেন, ‘তফশিল শুরুর পর থেকে আমি নির্দ্বিধায় নির্বাচনী কার্যক্রম চালিয়ে যাচ্ছি। প্রশাসন ও পুলিশ আমাকে সহযোগিতা করেছে। কিন্তু এ আসনে আমার প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী (শাহাব উদ্দিন) হওয়ার কারণে কোন অবস্থাতেই আমাকে জয়ী হতে দিবেন না। আমি পাস করলেও ফলাফল বদল করে উনারা মন্ত্রীকে পাস করিয়ে দিবেন। এ কারণে আমি নির্বাচন বয়কট করলাম।’

সিলেটি ভাষায় ব্যাঙ্গাত্বক বক্তব্য দিয়ে এ প্রার্থী সাধারণ মানুষের কাছে পরিচিত হয়েছেন। আওয়ামী লীগের প্রার্থীর আত্মীয়-স্বজন ও দলীয় কিছু নেতাকর্মীর বিরুদ্ধে বক্তব্য দিয়ে তিনি এতোদিন আলোচনায় ছিলেন।

মুঠোফোনে তিনি বলেন, ‘তৃণমূল বিএনপির প্রার্থী আগেই আমাকে সমর্থন দিয়েছিলেন। মন্ত্রী ঘোষণা দিয়েছেন যে, ইউনিয়ন থেকে যে বেশী ভোট দেওয়াবে তাকে তিনি তাদেরকে পুরষ্কৃত করবেন; এ কারণে চেয়ারম্যান, মেম্বার ও নেতারা প্রতিযোগিতা শুরু করে দিয়েছেন কালকে যেকোন অবস্থাতেই তারা জয় ছিনিয়ে নেবে।’

এর আগে তৃণমূল বিএনপির প্রার্থী আনোয়ার হোসেন মন্জু জাতীয় পার্টির মনোনীত প্রার্থীকে সমর্থন দিয়েছেন।

মৌলভীবাজার-১ আসনে চার প্রার্থীর মধ্যে দুই প্রার্থী সরে দাঁড়ানোয় শাহাব উদ্দিন এমপি ও স্বতন্ত্র প্রার্থী কাজী ময়নুল ইসলাম নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। শেষ মুহূর্তে এসে জাতীয় পার্টির নির্বাচন বয়কট করা এবং আওয়ামী লীগের প্রার্থী ব্যতিত অপর প্রার্থীর পরিচিতি কম থাকায় এ আসনে ভোটার উপস্থিতি নিয়ে শঙ্কা রয়েছে।