মৌলভীবাজারে ৫০টি গাড়ীর হাইড্রোলিক হর্ন জব্দ, জরিমানা

শব্দদূষণ রোধে মৌলভীবাজার-শ্রীমঙ্গল সড়কে পরিবহণে যৌথ অভিযান চালিয়েছে পরিবেশ অধিদপ্তর জেলা ও বিভাগীয় কার্যালয়, র‍্যাব-৯ শ্রীমঙ্গল এবং বিআরটিএ।

এসময় মোবাইল কোর্টের মাধ্যমে ১২টি পরিবহনকে ৯ হাজার ৫০০ টাকা জরিমানা ও প্রায় ৫০টি পরিবহন থেকে শব্দদূষণকারী হাইড্রোলিক হর্ন জব্দ করা হয়।

মঙ্গলবার (১১ অক্টোবর) পরিচালিত অভিযানে মোবাইল কোর্টের নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে ছিলেন পরিবেশ অধিদপ্তর, সিলেট বিভাগীয় কার্যালয়ের পরিচালক মোহাম্মদ এমরান হোসেন। মোবাইল কোর্টে প্রসিকিউশন প্রদান করেন পরিবেশ অধিদপ্তর, মৌলভীবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. মাঈদুল ইসলাম।

মোবাইল কোর্টে আরো উপস্থিত ছিলেন- পরিবেশ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো. আলমগীর।

অভিযানকালে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত-২০১০) ও শব্দ দূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা-২০০৬ ভঙ্গ করে হাইড্রোলিক হর্ণ ব্যবহার করার দায়ে হানিফ পরিবহন, শ্যমলী পরিবহন ও হবিগঞ্জ এক্সপ্রেসসহ সর্বমোট ১২টি পরিবহনকে মোবাইল কোর্টের মাধ্যমে ৯ হাজার ৫০০ টাকা জরিমানা এবং প্রায় ৫০টি পরিবহন থেকে হাইড্রোলিক হর্ণ জব্দ করা হয়। এছাড়া শব্দদূষণ রোধে জনগণের মাঝে পরিবেশ ও শব্দ সচেতনতার লিফলেট বিতরণ করা হয়।

শব্দ দূষণের কারণে পরিবেশ ও প্রতিবেশ তথা মানবদেহের উপর যে মারাত্মক ক্ষতি সাধিত হয়, তা জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে পরিবেশ অধিদপ্তরের মোবাইল কোর্ট অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন পরিবেশ অধিদপ্তর, সিলেট বিভাগীয় কার্যালয়ের পরিচালক মোহাম্মদ এমরান হোসেন।