মৌলভীবাজারে ৩৮ স্কুল-কলেজ-মাদ্রাসা এমপিওভুক্ত

মৌলভীবাজার জেলার চারটি শিক্ষা প্রতিষ্ঠানের কলেজ শাখাসহ ৩৮ টি স্কুল-কলেজ-মাদ্রাসা এমপিওভুক্ত হয়েছে। বুধবার দেশের দুই হাজার ৭১৬ টি স্কুল-কলেজ- মাদ্রাসা এমপিওভুক্তি সংক্রান্ত আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের এই আদেশ জারি হওয়ার পর এমপিও হওয়া প্রতিষ্ঠানগুলোর শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী-শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে আনন্দের বন্যা বইছে। আবার কোথাও কোথাও আছে ভিন্ন চিত্র। দীর্ঘ দিন ধরে কলেজ শাখাসহ চালু হওয়া অনেক স্কুল-কলেজ-মাদ্রাসা শর্ত পূরণ করার পরও এমপিওভুক্ত না পেয়ে হতাশ সেসব প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা। এমনকি এই জেলার কোনো ডিগ্রি কলেজও এমপিও ভুক্ত হয়নি।

শিক্ষা মন্ত্রণালয়ের আদেশ থেকে জানা যায়, জেলার ছয়টি উচ্চ-মাধ্যমিক কলেজের মধ্যে বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন আহমেদের নির্বাচনী এলাকা বড়লেখায় তিনটি এবং সাবেক চীফ হুইপ উপাধ্যক্ষ ড. আব্দুস শহীদের নিজের নামে করা একটিসহ তিনটি। নতুন এমপিওভুক্ত কলেজগুলো হলো- বড়লেখা উপজেলার সুজানগর পাথারিয়া কলেজ, এম মুন্তাজিম আলী কলেজ ও দাসেরবাজার আদর্শ কলেজ এবং কমলগঞ্জ উপজেলার বি এ এফ শাহীন কলেজ শমসেরনগর ও আব্দুল গফুর চৌধুরী মহিলা কলেজ। এছাড়া শ্রীমঙ্গল উপজেলার উপাধ্যক্ষ মোহাম্মদ আব্দুস শহীদ কলেজও এমপিও ভুক্ত হয়েছে ।
এছাড়াও বুধবার চারটি হাই স্কুলের কলেজ শাখা এমপিওভুক্ত হয়।

প্রতিষ্ঠানগুলো হলো- মৌলভীবাজার সদর উপজেলার পৌরসভা এলাকার কাশিনাথ-আলাউদ্দিন হাই স্কুল অ্যান্ড কলেজ, বড়লেখা উপজেলার শাহবাজপুর হাই স্কুল অ্যান্ড কলেজ, কুলাউড়া উপজেলার ছকাপন হাই স্কুল অ্যান্ড কলেজ এবং রাজনগর উপজেলার তারাপাশা হাই স্কুল অ্যান্ড কলেজ। এদিকে বুধবার জেলার ১৭টি মাধ্যমিক স্কুল এমপিও ভুক্ত হয়।

এগুলো হলো- বড়লেখা উপজেলার ছোটলেখা হাই স্কুল, কেছরিগুল হাই স্কুল, হাজী সামছুল হক আদর্শ হাই স্কুল, পশ্চিম বর্ণি এ বি হাই স্কুল ও কানশি হাকালুকি গার্লস হাই স্কুল। জুড়ী উপজেলায় রাঘনা বটুলি উচ্চ বিদ্যালয়। কুলাউড়া উপজেলার লংলা হাই স্কুল,শাহ সুন্দর উচ্চ বিদ্যালয়, রাজনগর হাই স্কুল, হায়দরগঞ্জ হাই স্কুল, নবীগঞ্জ আদর্শ হাই স্কুল, সুলতানপুর গার্লস হাই স্কুল ও অগ্রণী হাই স্কুল। রাজনগর উপজেলার আলহাজ্ব আব্দুল মুক্তদির একাডেমি। কমলগঞ্জ উপজেলার বি এফ শাহীন কলেজ শমসেরনগর ও শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয়। শ্রীমঙ্গল উপজেলায় শাহ মোস্তফা জামেয়া ইসলামিয়া হাই স্কুল।

এমনকি জেলার ৫ টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ও এমপিওভুক্ত হয়েছে। বুধবার এমপিওভুক্ত হওয়া নিম্ন মাধ্যমিক স্কুলগুলো হলো- বড়লেখা উপজেলার সোনাতলা হাই স্কুল, জুড়ী উপজেলার কৃষ্ণনগর-বাছিরপুর জুনিয়র হাই স্কুল, কুলাউড়া উপজেলার মনোহরপুর হাই স্কুল, রাজনগর উপজেলার অন্তেহরি আদর্শ হাই স্কুল ও কমলগঞ্জ উপজেলার বদরুন নাহার ভুঁইয়া জুনিয়র গার্লস স্কুল।
এছাড়া জেলার ৬ টি মাদ্রসা এমপিওভুক্ত হয়েছে। সেগুলো হলো- জুড়ী উপজেলায় জায়ফরনগর ইসলামিয়া মহিলা দাখিল মাদ্রসা, কমলগঞ্জ উপজেলার বড়চেগ সুন্নীয়া দাখিল মাদ্রসা, কুলাউড়া উপজেলার গণকিয়া দাখিল মাদ্রসা ও বাংলাটিলা দাখিল মাদ্রসা, সদর উপজেলার মরকোনা দাখিল মাদ্রাসা ও রাজনগর উপজেলার ইন্দেশর কালাইরগুল দাখিল মাদ্রসা।