মৌলভীবাজারে শুক্রবার থেকেই ২ দিনের পরিবহন ধর্মঘট

বিএনপির বিভাগীয় সমাবেশকে সামনে রেখে সিলেটের পর এবার মৌলভীবাজার জেলায় ১৮ ও ১৯ নভেম্বর ২ দিনের পরিবহন ধর্মঘটের ঘোষণা দিয়েছে জেলা বাস মিনিবাস মালিক সমিতি।

জেলা বাস মিনিবাস মালিক সমিতি, মৌলভীবাজার জেলা মিনিবাস মালিক গ্রুপ, চাঁদনীঘাট বাস মালিক সমিতি, শ্রীমঙ্গল-শমশেরনগর বাস মালিক সমিতি, বড়লেখা মোটরবাস মালিক সমিতি, জুড়ি মোটরবাস মালিক সমিতি ও মৌলভীবাজার জেলা সড়ক পরিবহণ মালিক সমিতির যৌথভাবে এ ধর্মঘটের সিদ্ধান্ত নেয়।

এরই প্রেক্ষিতে বুধবার (১৬ নভেম্বর) সন্ধ্যায় শহরের বেরিরপাড় স্ট‍্যান্ড এলাকায় সমিতির কার্যালয় থেকে মৌলভীবাজার জেলা বাস মিনিবাস মালিক সমিতির সভাপতি রশিদ উদ্দিন আহমদ এই ঘোষণা দেন।

এসময় সংগঠনের প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘সিএনজি অটোরিকশার নতুন রেজিস্ট্রেশন বন্ধ, সিএনজি অটোরিকশার সামনের গ্লাসে গ্রিল লাগানো, ব‍্যাটারীচালিত অবৈধ টমটম চলাচল, ট্রাক, ট‍্যাংকলরী, পিকআপ, কাভার ভ‍্যান গাড়ির চাঁদাবাজি ও পুলিশী হয়রানি বন্ধ ও মৌলভীবাজারে একটি স্থায়ী ট্রাক স্ট‍্যান্ড নির্মানের দাবিতে আগামী ১৮ নভেম্বর সকাল ৬টা থেকে ১৯ নভেম্বর সন্ধ্যা ৬টা পর্যন্ত মৌলভীবাজার জেলার সকল রোডে বাস মিনিবাস ও পণ্যবাহী গাড়ি বন্ধ থাকার ঘোষণা করা হলো।’

আরও পড়ুন : সিলেটে শনিবার সকাল-সন্ধ্যা ‘সম্প্রীতির’ পরিবহণ ধর্মঘট!

এর আগে সিলেটে বিএনপির বিভাগীয় গণসমাবেশের দিন শনিবার (১৯ নভেম্বর) সকাল-সন্ধ্যা ধর্মঘটের ডাক দেয় সিলেট জেলা সড়ক পরিবহণ মালিক সমিতি।

বুধবার (১৬ নভেম্বর) সন্ধ্যা সাতটায় এক বৈঠকে পরিবহণ মালিক সমিতির নেতারা এ সিদ্ধান্ত নেন।

বৈঠক শেষে সংগঠনটির সাধারণ সম্পাদক জিয়াউল কবির পলাশ জানান, সিলেটে রেজিস্ট্রেমনবিহীন সিএনজিচালিত অটোরিকশা চলাচল বন্ধ করা, বৈধ অটোরিকশাগুলোতে গ্রিল স্থাপন ও নতুন করে অটোরিকশার নিবন্ধন না দেওয়াসহ কয়েকটি দাবিতে সিলেট জেলা বাস মালিক সমিতি এ ধর্মঘটের ডাক দিয়েছে।

এদিকে, নিত্যপণ্যের মূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদ ও মামলা থেকে দলের চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তির দাবিতে ১৯ নভেম্বর (শনিবার) সিলেট আলিয়া মাদ্রাসা মাঠে বিএনপির বিভাগীয় গণসমাবেশ অনুষ্ঠিত হবে। গণসমাবেশ উপলক্ষে গত ১৫ দিন ধরে চলছে বিএনপির ব্যাপক প্রস্তুতি। ইতোমধ্যে মাঠ প্রস্তুত ও মঞ্চ তৈরির কাজ প্রায় শেষ।

পরিবহণ ধর্মঘটের ব্যাপারে সিলেট মহানগর বিএনপির সদস্য সচিব মিফতাহ সিদ্দিকী বলেন, এটা পরিবহণ মালিক-শ্রমিকের না, সরকারের নির্দেশে এ ধর্মঘটের ডাক দেয়া হয়েছে। তবে যত বাধা বিপত্তিই হোক নেতাকর্মীরা সমাবেশে যোগ দেবে। এরই মধ্যে নেতাকর্মীরা সমাবেশে আসা শুরু করে দিয়েছেন বলেও জানিয়েছেন তিনি।