মৌলভীবাজারে বজ্রপাত প্রতিরোধী তাল গাছের চারা বিতরণ

হাওর অধ্যুষিত মৌলভীবাজার জেলায় রয়েছে এশিয়ার সবচেয়ে বড় মিঠাপানির জলাভূমি হাকালুকি হাওর, আছে কাউয়াদিঘি, হাইল হাওর বিধৌত জনপদ। হাওর অঞ্চলে বর্ষাকালে বজ্রপাত একটি বড় সমস্যা আর বজ্রপাত প্রতিরোধে তালগাছের প্রয়োজনীয়তা অপরিসীম। পরিবেশের ভারসাম্য রক্ষা ও বজ্রপাত থেকে রক্ষা পেতে সারা দেশে রাস্তার দুই পাশে তালগাছের চারা-আঁটি রোপণের জন্য ২০১৭ সালে নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই বেসরকারি সংস্থা ব্র্যাকের উদ্যোগে প্রেক্ষিতে মৌলভীবাজার জেলায় ৫ হাজার তাল গাছের চারা বিতরণ করা হয়েছে।

ব্র্যাক মাইক্রোফাইন্যান্স কর্মসূচির ৫০ বছর পূর্তি উপলক্ষে গত ১৪ জুন ২০২৩ থেকে দেশব্যাপী চারা গাছ বিতরণ কার্যক্রম শুরু করা হয়। সেই ধারাবাহিকতায় ব্র্যাক নার্সারিতে উৎপাদিত উন্নতমানের চারা গাছ দেশব্যাপী বিনামূল্যে বিতরণ কার্যক্রম এর আওতায় মৌলভীবাজার জেলায় ব্র্যাক মাইক্রোফাইন্যান্স (দাবি) এর ২৫ টি শাখায় ৫০০০ তাল গাছের চারা সদস্যদের মধ্যে বিতরণ সফলভাবে শেষ হয়েছে।

গত ১৮ অক্টোবর ব্র্যাক মাইক্রোফাইন্যান্স (দাবি) নর্থ ইষ্ট ডিভিশন এর বিভাগীয় ব্যবস্থাপক রাজিব সাহা ও শ্রীমঙ্গল অঞ্চলের আঞ্চলিক ব্যবস্থাপক মো. জিয়াউর রহমান এর সার্বিক তত্ত্বাবধানে এ কার্যক্রমের অংশ হিসেবে হাকালুকি হাওর সংলগ্ন কুলাউড়া থানার উপজেলা নির্বাহী অফিসারের কাছে ৩০০টি তাল গাছের উন্নতমানের চারা বিতরণ করা হয়।

ক্রমান্বয়ে শ্রীমঙ্গল উপজেলার মির্জাপুর ইউনিয়ন, ভূনবীর ইউনিয়ন ও শ্রীমঙ্গল ইউনিয়নের চেয়ারম্যানদের কাছেও ৩০০টি তাল গাছের চারা হস্তান্তর করা হয়। এ ছাড়াও কমলগঞ্জ উপজেলায় ৩০০টি তাল গাছের চারা, মৌলভীবাজার সদর উপজেলায় ২০০টি তাল গাছের চারা বিতরণ করা হয়েছে।

এ ব্যাপারে ব্র্যাক মির্জাপুর শাখার শাখা ব্যবস্থাপক বিপ্লব কান্তি দেব জানান, গত বছর বাংলাদেশে বজ্রপাতে প্রায় দুইশো মানুষ মারা যায়। বেশিরভাগ মৃত্যুর ঘটনা ঘটেছে হাওর অঞ্চলের নয়টি জেলায়। তাই বজ্রপাত যেহেতু সাধারণত উঁচু কোন কিছুতে আঘাত করে, সেজন্য উঁচু গাছ হিসেবে তাল গাছকেই বেছে নেওয়া হয়েছে বজ্রপাত ঠেকানোর জন্য। তাই ৬ হাজারের বেশি তালগাছ লাগানোর জন্য ব্র্যাক মাইক্রোফাইন্যান্স এর এই উদ্যোগ।

এদিকে বজ্রপাত প্রতিরোধে ব্র্যাকের এমন উদ্যোগকে অনেকেই স্বাগত সচেতন মহল। এরকম কর্মসূচিতে জনসাধারণের সহযোগিতার প্রতি আহ্বান জানিয়েছেন তারা।