মৌলভীবাজারে টিলার পাদদেশে ঝুঁকি নিয়ে বসবাস

মা-বাবা, স্বামী ও ১ ছেলেকে নিয়ে চা শ্রমিক আলিফুন বাস করেন টিলার পাদদেশে। পরিবারে তার পাঁচ সদস্য। জীবনের শঙ্কা নিয়ে এখন দিন কাটছে তাদের। টিলা ধসে ঘর ভেঙেছে আলিফুনের। তিনি মৌলভীবাজারের রাজনগর উপজেলার ইটা চা-বাগানের জালাই টিলার বাসিন্দা।

ঘর থেকে ২১ ফুট দূরে ১০০ ফুট উচুঁ টিলা রয়েছে। সে টিলার পাদদেশে আলিফুনের ঘর। গত কয়েকদিনের খরা আর বৃষ্টিতে হঠাৎ টিলা ধস শুরু হয়। টিলার মাটি এসে ঘরের আঙিনা ভরে ওঠে। মাটি এসে ঘরের এক কোনায় চাপ দিলে ভেঙে পড়ে কিছু অংশ।

এলাকার আব্বাস আলী বলেন, টিলায় ধস নামায় আলিফুনের পরিবারের লোকজন আতঙ্কে আছে। অভাবের কারণে তারা মাটি সরানোর কাজও করাতে পারছে না।

আলিফুনের পিতা নওশাদ আলী বলেন, আমার ঘরের ১০০ ফুট উপরে আরেকটি বাড়ি আছে। টিলা ধসের কারণে তারাও আতঙ্কে আছে। আমরা ভয়ে ভয়ে এখানে চলাফেরা করি। কোন সময় কী হয়! যদি আরও বড় ধস নামে, এ নিয়ে শঙ্কিত।

চা শ্রমিক আলিফুন বলেন, ঘরের দক্ষিণ পাশের টিলায় হঠাৎ ধস নামে। বসত ঘর পর্যন্ত মাটি চাপা দিয়েছে। এতে আমার সেমিপাকা ঘরে বড় ধরনের ভাঙন দেখা দিয়েছে। এখন দিশেহারা হয়ে গেছি।

বাগান পঞ্চায়েত সভাপতি নাছিম আহমদ বলেন, খুবই বিপজ্জনক অবস্থায় আছে তারা। বিষয়টি আমি বাগান কর্তৃপক্ষকে জানিয়েছি। তাদের এখান থেকে পুনর্বাসন করা যাচ্ছে না। ঘর মেরামত ও মাটি সরানোর একটা ব্যবস্থা করা যেতে পারে।

সূত্র : জাগো নিউজ