মোমেনকে নৈশভোজে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণ

২২ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনকে নৈশভোজের আমন্ত্রণ জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। এর আগে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশন শুরু হয় ১৩ সেপ্টেম্বর।

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর পক্ষ থেকে ঢাকায় নিযুক্ত ভারতের বিদায়ী হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে এ নৈশভোজের আমন্ত্রণ জানান মঙ্গলবার।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন বিদায়ী ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। সাক্ষাৎকালে, তারা পারস্পরিক স্বার্থের বিষয় নিয়ে আলোচনা করেন এবং আগামীদিনে দু’দেশের মধ্যে চমৎকার সম্পর্ক আরও জোরদার করার জন্য প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

বাংলাদেশ ও ভারতের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে প্রগতিশীল, ব্যাপক এবং যথেষ্ট সহযোগিতা রয়েছে উল্লেখ করে মোমেন নব্য-স্বাভাবিক চ্যালেঞ্জের দ্বারা সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবিলার জন্য একটি শক্তিশালী আঞ্চলিক পদ্ধতির ওপর জোর দেন।

এসময় ভারতীয় হাইকমিশনার বলেন, দু’দেশের মধ্যে চলমান সহযোগিতার কারণে ঢাকা ও নয়াদিল্লির মধ্যে অসামান্য দ্বিপাক্ষিক সম্পর্ক উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। ঢাকায় তার অভিজ্ঞতা চিরকাল স্মৃতিতে থাকবে।

এসময় নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনের একফাঁকে ২২ সেপ্টেম্বর এক নৈশভোজে যোগ দেওয়ার জন্য ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর পক্ষ থেকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানান রাষ্ট্রদূত। জবাবে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আন্তরিকভাবে আমন্ত্রণ গ্রহণ করেন।