মোবাইল ব্যাংক হিসাব খুলতে পারবে শিশুরাও

‘স্মার্ট বাংলাদেশ’ গড়ে তোলাতে ‘ক্যাশলেস বাংলাদেশ’ উদ্যোগ নেওয়া হয়েছে। এর ধারাবাহিকতায় এখন থেকে দেশের ১৪ থেকে ১৮ বছর বয়সের কিশোর-কিশোরীরা জাতীয় পরিচয়পত্র ছাড়া মোবাইল ব্যাংক হিসাব খুলতে পারবেন।

গতকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট এ সংক্রান্ত সার্কুলার জারি করে। সব ধরনের মানুষকে ডিজিটাল লেনদেনে অন্তর্ভুক্ত করতে এই সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, প্রচলিত আর্থিক ব্যবস্থার সঙ্গে পরিচিতকরণের পাশাপাশি আর্থিক অন্তর্ভুক্তির প্রসারে ১৪ থেকে ১৮ বছর বয়সী বিপুলসংখ্যক নবীনকে এমএফএস হিসাব খোলার সুযোগ দিয়ে ডিজিটাল পেমেন্ট সিস্টেমে যুক্ত করা সম্ভব। এর ফলে ক্যাশলেস সোসাইটি গঠনের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তা কার্যকর ভূমিকা রাখতে সহায়ক হবে।

এই প্রেক্ষাপটে ১৪ থেকে ১৮ বছর বয়সী নবীনদের জন্য এমএফএস ব্যক্তিক হিসাব প্রচলন ও পরিচালনা-সংক্রান্ত নীতিমালা জারি করা হয়েছে। এই হিসাব খোলার উপযুক্ততা সম্পর্কে কেন্দ্রীয় ব্যাংক বলেছে, ১৪ থেকে ১৮ বছর বয়সী নবীনরা এমএফএস ব্যক্তিক হিসাব খুলতে পারবে। এ জন্য আগ্রহী ব্যক্তি এবং অভিভাবক বা আইনগত অভিভাবক উভয়কেই বাংলাদেশের নাগরিক হতে হবে।

আরও বলা হয়, এসব এমএফএস হিসাব খোলার সময় হিসাব খুলতে হলে ব্যক্তি এবং অভিভাবকের জন্মসনদ এবং জাতীয় পরিচয়পত্রের নম্বর এন্ট্রি করতে হবে। হিসাব খোলার জন্য অভিভাবকের এমএফএস হিসাব বাধ্যতামূলকভাবে লিংকড এমএফএস অ্যাকাউন্ট হিসেবে ব্যবহার করা হবে। তাই অভিভাবকের এমএফএস হিসাবের সত্যতা নিশ্চিত করে এ হিসাব খুলতে হবে।

এছাড়া পিতা-মাতা বা আইনগত অভিভাবকের সম্মতি সাপেক্ষে এ এমএফএস হিসাব খুলতে হবে। হিসাব খোলার ক্ষেত্রে অভিভাবকের সম্মতি গ্রহণ প্রক্রিয়ার অংশ হিসেবে তাদের মোবাইলে ওটিপি পাঠিয়ে সম্মতি নিতে হবে। এছাড়া এসব অ্যাকাউন্টসে লেনদেনের ক্ষেত্রে হিসাবধারীর মোবাইল নম্বরে মেসেজ পাঠানোর বিষয়টি নিশ্চিত করতে হবে। একই সঙ্গে লেনদেনের তথ্য অভিভাবককে জানাতে হবে এবং নিয়মিত মনিটরিংয়ের ব্যবস্থা রাখতে হবে।

জানা গেছে, এসব হিসাবধারী দৈনিক সর্বোচ্চ পাঁচটা লেনদেনের মাধ্যমে ৫ হাজার টাকা এবং মাসে ১০ বারে সর্বোচ্চ ৩০ হাজার টাকা লেনদেন করা যাবে। ক্যাশ আউট করা যাবে দৈনিক সর্বোচ্চ পাঁচটা লেনদেনের মাধ্যমে ৫ হাজার টাকা এবং মাসে ১০ বারে সর্বোচ্চ ২৫ হাজার টাকা।

সিলেট ভয়েস/এএইচএম