মেসি হাসলে দল হাসে : গালতিয়ের

প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) ড্রেসিংরুম তারকায় ঠাসা। অভিজ্ঞ ও উদীয়মান মিলিয়ে তারকাদের অভাব নেই দলটিতে। লিওনেল মেসি, নেইমার, কিলিয়ান এমবাপ্পেদের সঙ্গে আছেন ইউরোপ মাতানো বেশ কিছু তারকা। তবে সবকিছুর ঊর্ধ্বে মেসির উপস্থিতি।

পিএসজিতে এই মৌসুমে নতুন কোচ হিসেবে যোগ দেওয়া ক্রিস্তোফ গালতিয়েরও মেসিতে মোহাবিষ্ট হয়েছেন। গালতিয়ের পিএসজি ফরোয়ার্ডের প্রশংসা করে বলেছেন, মেসি হাসলে দল হাসে।

গত মৌসুমে নিসের কোচ ছিলেন গালতিয়ের। তখন প্রতিপক্ষের কোচ হিসেবে সামলিয়েছেন মেসিকে। এবার কোচ হিসেবে পিএসজির ডাগআউটে যোগ দিয়ে কাজ করছেন আর্জেন্টাইন তারকার সঙ্গে। সাবেক বার্সেলোনা তারকার উপস্থিতি দলকে কতটা প্রভাবিত করে, গতকাল এর ব্যাখ্যা দিয়েছেন সংবাদমাধ্যমকে। তিনি বলেছেন, ‘বিশ্বকাপ ছাড়া সে ক্লাব ফুটবলে সবকিছু জিতেছে। সে ব্যক্তিগত সব পুরস্কারও জিতেছে। তবু সে সন্তুষ্ট নয়। তবে আমার মনে হয় সে খুশি। আর লিও হাসলে দলও হাসে। সে সতীর্থদের কাছে ভালোবাসার ও প্রশংসনীয়।’

মেসিকে পরিচালনায় কোনো অসুবিধায় পড়তে হচ্ছে কি না—এমন প্রশ্নের উত্তরে গালতিয়ের বলেছেন, ‘লিও সমস্ত অনুশীলন সেশন ঠিকমতো করছে। সতীর্থদের সঙ্গে প্রস্তুতির সময় হাসাহাসির মাধ্যমে বাক্যবিনিময় করছে। সে দলের ফুটবলারদের জন্য অনুপ্রেরণা। মাঠে তার সঙ্গে কাজ করতে পারা এবং হ্যালো বলার প্রতিটা মুহূর্ত উপভোগ করছি। সে শিষ্যদের জন্য উদাহরণ।’

পিএসজির হয়ে প্রথম মৌসুম আশানুরূপ কাটেনি মেসির। ৩৪ ম্যাচে করেছিলেন ১১ গোল। নতুন মৌসুমে খুদে জাদুকর করছেন ৩ গোল দুই ম্যাচে। ক্লেরমন্তোর বিপক্ষে তিনি অবিশ্বাস্য ১ গোল করেছেন বাইসাইকেল কিকে।