মেসি-এমবাপ্পেদের বায়ার্ন পরীক্ষা আজ

ক্লাব ফটবলে ইউরোপের শ্রেষ্ঠত্ব অর্জনের জন্য মরিয়া প্যারিস সেইন্ট জার্মেই। চেষ্টার তাদের ত্রুটি নেই। কিন্তু বারবার তীরে গিয়েও তরী ডুবেছে তাদের।

আজ বুধবার (৮ মার্চ) রাতে তারা মাঠে নামবে শেষ আটে খেলার লক্ষ্য নিয়ে। কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করতে হলে বায়ার্ন মিউনিখকে তাদের হারাতেই হবে। বাঁচা-মরার ম্যাচে নির্ধারিত সময়ে দ্বিগুণ ব্যবধানে এগিয়ে থাকতে পারলেই নিশ্চিত হবে সেই লক্ষ্য।

ঘরের মাঠে প্রথম লেগে বায়ার্নের কাছে ১-০ গোলে হেরেছিল পিএসজি। এবার তারা মুখোমুখি হবে বায়ার্নের মাঠেই। বায়ার্নের বিপক্ষে ফিরতি লেগে কি একটু চাপেই আছে পিএসজি? তেমনটাই তো হওয়ার কথা। যদিও মেসির কথাতে তা মনে হয় না। আর্জেন্টাইন এই অধিনায়ক মানছেন, মিউনিখে কাজটা করা কঠিন। তবে তার বিশ্বাস, এই কঠিন কাজটা করার জন্য প্রস্তুত পিএসজি।

আজ সেই ম্যাচের আগে পিএসজির ওয়েবসাইটে প্রকাশিত তার সাক্ষাৎকারে বায়ার্ন ম্যাচে নিজেদের সম্ভাবনা নিয়ে কথা বলেছেন মেসি।

মেসি বলেছেন, ‘এই ম্যাচের আগে টানা তিন ম্যাচে জয় পাওয়াটা গুরুত্বপূর্ণ ছিল। প্রথম লেগে মুখোমুখি হওয়ার আগে আমরা সেরা ছন্দে ছিলাম না, যেমনটা পুরো মৌসুমে ছিলাম। আমার মনে হয় মিউনিখে খেলার আগে পুরো দলকে পুনরুজ্জীবিত করার মতো গুরুত্বপূর্ণ জয়গুলো পেয়েছি।’

মেসি যোগ করেন, ‘ম্যাচটা কঠিন হবে, সেখানে ছোটখাটো কিছু বিষয়ও পার্থক্য গড়ে দেবে। মিউনিখে জয় পাওয়া কঠিন, কিন্তু আমারও ম্যাচটার জন্য ভালোভাবে প্রস্তুত। পরিস্থিতি ঘুরিয়ে দেওয়ার সামর্থ্য আমাদের আছে। আমিও ভালো বোধ করছি। আমার মনে হয়, গত কয়েক ম্যাচে দলটা পরিবর্তন হয়েছে। নতুন মুখ এসেছে, নতুন গতি এসেছে।’

প্রথম লেগে বায়ার্নের বিপক্ষে মাঠে নামার আগে খুব একটা ছন্দে ছিল না পিএসজি। প্রথম লেগের আগে খেলা দুই ম্যাচেই হেরেছিল তারা। ফরাসি কাপে মার্শেইর বিপক্ষে হেরে বিদায়ের পর লিগে হেরেছিল মোনাকোর বিপক্ষে। সঙ্গে চোটে ভুগছিলেন কিলিয়ান এমবাপ্পে।

পিএসজিতে চোটের সমস্যা আছে এখনো। চোটের কারণে মৌসুমের বাকি সময়ের জন্য মাঠের বাইরে চলে গেছেন নেইমার।