মেসির সামনে একগাদা রেকর্ডের হাতছানি

ফুটবল ক্যারিয়ারে কতশত রেকর্ড গড়েছেন সেটা বোধহয় নিজেও জানেন না আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। আজ মঙ্গলবার (২২ নভেম্বর) নিজের পঞ্চম বিশ্বকাপ খেলতে যাচ্ছেন, সেখানেও একগাদা নতুন রেকর্ড গড়ার সামনে রয়েছেন এই ফুটবল যাদুকর।

এবার দেখে নেওয়া যাক কাতার বিশ্বকাপে যেসব রেকর্ড হাতছানি দিচ্ছে মেসির সামনে :

পঞ্চম বিশ্বকাপ

২০০৬ সালে সর্বপ্রথম বিশ্বকাপ খেলেছেন মেসি। এরপর একে একে টানা তিন বিশ্বকাপ ২০১০, ২০১৪ ও সর্বশেষ ২০১৮ বিশ্বকাপে মাঠে নেমেছেন তিনি। এর মধ্যে শেষ দুই আসরে আর্জেন্টিনার অধিনায়ক ছিলেন তিনি। আর এবার খেলতে যাচ্ছেন পঞ্চম বিশ্বকাপ।

এর আগে সর্বোচ্চ পাঁচ বিশ্বকাপ খেলেছেন মাত্র তিনজন। তারা হলেন মেক্সিকোর কিংবদন্তি গোলরক্ষক আন্তোনিও কারবাহাল, ডিফেন্ডার রাফায়েল মার্কেজ এবং জার্মানির মিডফিল্ডার লোথার ম্যাথিউস। শুধু মেসি নয় এই তালিকার এবার যোগ হবেন পর্তুগাল অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনালদো।

বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ

মেসি এখন পর্যন্ত বিশ্বকাপে ১৯টি ম্যাচ খেলেছেন। বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ ২৫টি ম্যাচ খেলেছেন জার্মানির ম্যাথিউস। এবারের বিশ্বকাপে আর্জেন্টিনা সেমিফাইনাল পর্যন্ত খেললেও ম্যাথিউসের রেকর্ড স্পর্শ করবেন মেসি, আর ফাইনাল খেললে নতুন রেকর্ডই গড়ে ফেলবেন।

তবে গ্রুপ পর্বেই নতুন একটা রেকর্ড গড়বেন মেসি। আর্জেন্টাইনদের মধ্যে বিশ্বকাপে সর্বোচ্চ ২১ ম্যাচ খেলেছেন দিয়েগো ম্যারাডোনা। এবারের গ্রুপ পর্বের শেষ ম্যাচে ১ ডিসেম্বর পোল্যান্ডের মুখোমুখি হবে আর্জেন্টিনা। ওই ম্যাচে মাঠে নামলেই আর্জেন্টাইন হিসেবে বিশ্বকাপে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড গড়বেন মেসি।

বিশ্বকাপে সবচেয়ে বেশি জয়

চার বিশ্বকাপ খেলা মেসির জয় ১২ ম্যাচে। বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি ১৭ ম্যাচ জিতেছেন জার্মানির সাবেক ফুটবলার মিরোস্লাভ ক্লোসা। এবারের বিশ্বকাপে পাঁচটি জয় পেলে ক্লোসার রেকর্ড স্পর্শ করবেন, ছয় জয় পেলে ক্লোসাকে পিছনে ফেলবেন তিনি।

সবচেয়ে বেশি ম্যাচে অধিনায়কত্ব

২০১৪ ও ২০১৮ বিশ্বকাপে আর্জেন্টিনার অধিনায়কত্ব করেছেন লিওনেল মেসি। সব মিলিয়ে এখন পর্যন্ত ১২টি বিশ্বকাপ ম্যাচে আর্জেন্টিনার অধিনায়ক ছিলেন তিনি। এই তালিকায় ১৭ ম্যাচে নেতৃত্ব দিয়ে সবার উপরে রয়েছেন মেক্সিকোর সাবেক ফুটবলার রাফায়েল মার্কেজ। এই বিশ্বকাপে ছয় ম্যাচে অধিনায়কত্ব করলে মার্কেজকে ছাড়িয়ে যাবেন মেসি।

চার বিশ্বকাপে গোল

ক্যারিয়ারে চারটি বিশ্বকাপ খেললেও তিন বিশ্বকাপে গোল করেছেন মেসি। ২০০৬, ২০১৪ ও ২০১৮ সালে গোল করেছেন। তবে ২০১০ সালে ছিলেন গোল শূন্য। এর আগে মেসি ছাড়াও দিয়েগো ম্যারাডোনা (১৯৮২, ১৯৮৬, ১৯৯৪) ও গ্যাব্রিয়েল বাতিস্তুতা (১৯৯৪, ১৯৯৮, ২০০২) তিন বিশ্বকাপে গোল করেছেন। কাতারে একটি গোল করলেই প্রথম আর্জেন্টাইন হিসেবে চার বিশ্বকাপে গোল করার রেকর্ড গড়বেন মেসি।

সর্বোচ্চ গোল

২০০৬ সালে ১টি, ২০১৪ সালে ৪টি এবং ২০১৮ সালে ১টি গোল, বিশ্বকাপে মেসির মোট গোল ছয়টি। আর্জেন্টিনার জার্সিতে বিশ্বকাপে সর্বোচ্চ ১০ গোল গ্যাব্রিয়েল বাতিস্তুতার। বাতিস্তুতাকে ছাড়াতে কাতার বিশ্বকাপে ছয় গোল প্রয়োজন মেসির। আর পাঁচ গোল করলেই বাতিস্তুতাকে স্পর্শ করবেন তিনি।