মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে ইনফরমেটিক্স অলিম্পিয়াডের বাছাইপর্ব

সিলেটে বেসরকারি পর্যায়ে উচ্চশিক্ষার অগ্রপথিক মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াড সিলেট বিভাগীয় বাছাই সম্পন্ন হয়েছে।

শনিবার (০৪ জানুয়ারি) সিলেট বিভাগের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত শিক্ষার্থীরা সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত দীর্ঘ ৪ ঘন্টার এই প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নেয়। মেট্রোপলিটন ইউনিভার্সিটির কম্পিউটার সাইন্স বিভাগ এবং সিএসই সোসাইটি অলিম্পিইয়াডে বাছাই প্রতিযোগিতা আয়োজন করে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ শাখা জানায়, বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াড প্রতি বছর স্কুল-কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের জন্য এই প্রোগ্রামিং প্রতিযোগিতা আয়োজন করে থাকে। মেট্রোপলিটন ইউনিভার্সিটি ২০০৬ সাল থেকেই বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াডের সিলেট বিভাগীয় ভেন্যু হিসেবে কাজ করছে।

শুক্রবার সারা দেশে এক সাথে ৮টি ভেন্যুতে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। মেট্রোপলিটন ইউনিভার্সিটি ছাড়া অন্য বিশ্ববিদ্যালয়গুলো হল, ঢাকা ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রামের প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, পটুয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এবং দিনাজপুরে হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

প্রতিযোগীতার বিজয়ীরা জাতীয় পর্যায়ে আরেকটি বাছাই প্রতিযোগিতায় অংশ নিবে। সেখান থেকে শীর্ষ ৪ প্রতিযোগী আগামি আগষ্ট মাসে হাঙ্গেরির সেজেগড শহরে অনুষ্ঠিতব্য ৩৫তম আন্তর্জাতিক ইনফরমেটিক্স অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

অনুষ্ঠানে মেট্রোপলিটন ইউনিভার্সিটির স্কুল অব সাইন্সের ডিন অধ্যাপক ড. নজরুল হক চৌধুরী, সিএসই বিভাগের প্রধান মাহফুজুল হাসান, বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ উপদেষ্টা অধ্যাপক চৌধুরী মোহাম্মদ মোকাম্মেল ওয়াহিদ, প্রক্টর অধ্যাপক ড. মোহাম্মদ জামাল উদ্দিন, সিএসই বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।