মেট্রোপলিটন ইউনিভার্সিটির স্প্রিং সেমিস্টারের অরিয়েন্টেশন

সিলেট বিভাগের শীর্ষস্থানীয় বেসরকারি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে স্প্রিং সেমিস্টার ২০২৩ এর শিক্ষার্থীদের অরিয়েন্টেশন অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

রোববার (২৯ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম হাবিবুর রহমান লাইব্রেরি এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল হক বলেন, ‘শিক্ষার্থীদের জ্ঞান ও প্রযুক্তিতে দক্ষ মানবসম্পদ হিসেবে নিজেদের গড়ে তুলে সাধারণ মানুষের কল্যাণে এবং দেশ ও জাতির উন্নয়নে কাজ করতে হবে। ইতোমধ্যে আমাদের ইউনিভার্সিটি বিশ্ব পরিমণ্ডলে দেশের প্রতিনিধিত্ব করা শুরু করেছে। এ বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি নিয়ে শিক্ষার্থীরা চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় সক্ষম হবে, এমনটাই আমরা চাই।’

জহিরুল হক আরও বলেন, ‘শিক্ষার মান, প্রশাসনিক স্বচ্ছতা ও গবেষণার ক্ষেত্রে মেট্রোপলিটন ইউনিভার্সিটি বিশেষ অবদান রেখে চলেছে। এজন্য মেট্রোপলিটন ইউনিভার্সিটির চেয়ারম্যান অর্থনীতিবিদ ড. তৌফিক রহমান চৌধুরী ও ভাইস চেয়ারম্যান তানভীর এমও রহমান চৌধুরীর সহযোগিতা ও ত্যাগের জন্য আমি ধন্যবাদ জানাই। উচ্চশিক্ষার এই বিদ্যাপীঠের অগ্রযাত্রায় সংশ্লিষ্ট সকলের নিরন্তর সাহায্য ও সহযোগিতায় এ বিশ্ববিদ্যালয় জ্ঞান সৃষ্টি ও গবেষণায় নেতৃত্ব দিবে।’

মেট্রোপলিটন ইউনিভার্সিটির ওপর আস্থা রাখার জন্য তিনি শিক্ষার্থী ও অভিভাবকদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। একইসাথে শিক্ষার্থীদের প্রতি মেধার সর্বোত্তম চর্চার আহ্বানও জানান তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক শিব প্রসাদ সেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সুরেশ রঞ্জন বসাক, ব্যবসা ও অর্থনীতি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. তাহের বিল্লাল খলিফা, বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নজরুল হক চৌধুরী, আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন সহযোগী অধ্যাপক শেখ আশরাফুর রহমান।

কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, ব্যবসায় প্রশাসন, ইংরেজি, অর্থনীতি এবং আইন ও বিচার বিভাগের প্রধানগণ অনুষ্ঠানে পর্যায়ক্রমে সভাপতিত্ব করেন। এসব বিভাগের শিক্ষার্থীদের অরিয়েন্টেশন সম্পন্ন হয়।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে বিশেষ অতিথিবৃন্দ বলেন, ‘জীবনে লক্ষ্য অর্জনের জন্য বর্তমান শিক্ষার্থীদের মতো মেধাবীদের প্রয়োজন। তোমরা যদি সঠিকভাবে লেখাপড়া করো এবং প্রযুক্তিনির্ভর জ্ঞানে নিজেদের সমৃদ্ধ করতে পারো, তাহলে আমাদের উন্নত দেশের স্বপ্ন পূরণ হবে। লেখাপড়ার পাশাপাশি নিজেদের সচ্চরিত্রবান হিসেবেও গড়ে তুলতে হবে। শুধুমাত্র সার্টিফিকেট অর্জনের মাধ্যমে প্রকৃত মানুষ হওয়া যায় না। আমাদের প্রত্যাশা তোমরা ভালো মানুষ হবে এবং তোমাদের প্রচেষ্টায় দেশের উন্নতি নিশ্চিত করা যাবে।’

অনুষ্ঠানে শিক্ষার্থী, শিক্ষক ছাড়াও রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রক, পরিচালক (অর্থ), লাইব্রেরিয়ানসহ কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে অরিয়েন্টেশন অনুষ্ঠানকে ঘিরে নবীন শিক্ষার্থীদের উচ্ছ্বাস ছিল অন্যরকম। উৎফুল্লচিত্তে তারা সকাল থেকে ক্যাম্পাসে এসে উপস্থিত হন। তারা নিজ নিজ বিভাগের বর্ণিল আয়োজনে অংশ নেন। আয়োজনের মধ্যে ছিল শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ, ইউনিভার্সিটির বিভিন্ন শিক্ষা ও সহ-শিক্ষা কার্যক্রমের বিদ্যায়তনিক আলোচনা, পরিচিতি পর্ব, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আপ্যায়ন। প্রত্যেকটি বিভাগের আয়োজনে শিক্ষক ছাড়াও অ্যালামনাই অ্যাসোসিয়েশান ও সিনিয়র শিক্ষার্থীরা বিশেষ ভূমিকা পালন করেন।

এদিকে, স্প্রিং সেমিস্টারের শিক্ষার্থীদের নিয়ে বড় আকারে ফ্রেশার্স রিসেপশন আগামী কিছুদিনের মধ্যে অনুষ্ঠিত হবে। এই সেমিস্টারে ভর্তি প্রক্রিয়া আরও কিছুদিন অব্যাহত থাকবে।