মেঘালয়ে অতিবৃষ্টির ফলে সিলেট-সুনামগঞ্জে দ্রত বাড়ছে নদীর পানি

একমাসের মধ্যে দুইবার বন্যার পর আবারও ভারতের মেঘালয়ে অতিবৃষ্টির প্রভাবে সিলেট ও সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে।

গতরাত থেকে আজ বিকেল পর্যন্ত দ্রুত বেড়ে বিপদসীমা অতিক্রম করেছে সুরমা, সারি ও যাদুকাটা নদী। এছাড়াও নতুন করে আরো একটি পয়েন্টে বিপদসীমা ছাড়িয়েছে কুশিয়ারা।

ভারতের আবহাওয়া অধিদপ্তরের তথ্যমতে, আজ সোমবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত ২৪ ঘন্টায় ভারতের মেঘালয় রাজ্যের মৌসিনরামে ৪৪৭ মিলিমিটার ও চেরাপুঞ্জিতে ৩১৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

 বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের তথ্যমতে, সুরমা নদীর পানি আজ ভোরে বিপদসীমা অতিক্রম করে দুপুর ৩টায় সিলেটের কানাইঘাট পয়েন্টে ৯৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সুরমা নদী গতকাল সন্ধ্যায় এই পয়েন্টে বিপদসীমার ১৯ সেন্টিমিটার নিচে দিয়ে প্রবাহিত হচ্ছিলো।

এদিকে দুপুর ১২টার পর বিপদসীমা অতিক্রম করে বিকেল ৩টায় কুশিয়ারা নদী জকিগঞ্জের অমলসীদে বিপদসীমার ৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। একই সময়ে সারি নদী জৈন্তাপুর উপজেলার সারিঘাটে বিপদসীমার ২৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

মৌসুমী বায়ুর প্রভাবে সারা দেশে আগামী পাঁচ দিন ভারি বৃষ্টিপাত হতে পারে আজ এক পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

ফলে রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরণের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।