মুক্ত গণমাধ্যম সূচকে পিছিয়েছে বাংলাদেশ

মুক্ত গণমাধ্যম সূচকে এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ। চলতি বছর এই তালিকায় বাংলাদেশের অবস্থান ১৬৩তম। গত বছর এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৬২তম। সেসময় বাংলাদেশের স্কোর ছিল ৩৬ দশমিক ৬৩। ২০২১ সালে দেশটির অবস্থান ছিল ১৫২তম।

গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা ফ্রান্সভিত্তিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) বুধবার (৩ মে) এই সূচক প্রকাশ করেছে।

চলতি বছর এই সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবার ওপরে অবস্থান করছে ভুটান। দেশটির অবস্থান ৯০তম। দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় অবস্থানে থাকা নেপালের অবস্থান ৯৫তম, মালদ্বীপের অবস্থান ১০০তম, শ্রীলঙ্কার অবস্থান ১৩৫তম, পাকিস্তানের অবস্থান ১৫০তম, আফগানিস্তানের অবস্থান ১৫২তম এবং ভারতের অবস্থান ১৬১তম।

মুক্ত গণমাধ্যম সূচকে এবার সবার ওপরে আছে নরওয়ে। দেশটির স্কোর ৯৫ দশমিক ১৮। দ্বিতীয় অবস্থানে থাকা আয়ারল্যান্ডের স্কোর ৮৯ দশমিক ৯১ এবং তৃতীয় অবস্থানে থাকা ডেনমার্কের স্কোর ৮৯ দশমিক ৪৮। এই তালিকায় সবার শেষে অবস্থান করছে উত্তর কোরিয়া। দেশটির স্কোর ২১ দশমিক ৭২। নিচের সারিতে থাকা দেশগুলোর মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে চীন। দেশটির স্কোর ২২ দশমিক ৯৭।

আরএসএফ-এর করা বার্ষিক সূচকে বাংলাদেশের অবস্থানে গত ছয় বছরে ক্রমেই অবনতি হতে দেখা যাচ্ছে। অবনতির এই ধারা লক্ষ্য করলে দেখা যায়, ২০১৬ সাল থেকে এক ধাপ, দুই ধাপ করে পেছালেও সবশেষ ২০২২ সালের হিসেবে এক লাফে ১০ ধাপ পিছিয়েছে বাংলাদেশ।

গণমাধ্যম সূচক তৈরিতে মূলত ৫টি বিষয় বিবেচনা করা হয়। এগুলো হলো- রাজনৈতিক প্রেক্ষাপট, আইনি অবকাঠামো, অর্থনৈতিক প্রেক্ষাপট, সামাজিক-সাংস্কৃতিক প্রেক্ষাপট ও নিরাপত্তা। বাংলাদেশের অবস্থান ২০২০ সালের সূচকে ছিল ১৫১তম। এর আগে ২০১৯ সালে ১৫০তম, ২০১৮ ও ২০১৭ সালে ১৪৬তম, ২০১৬ সালে ১৪৪তম, ২০১৫ ও ২০১৪ সালে ১৪৬তম অবস্থানে ছিল বাংলাদেশ।