মুক্তিযোদ্ধা আব্দুস সালামের বাসা ভেঙ্গে ফেলার ঘোষণায় নিন্দা

বাংলাদেশের স্বাধীনতা ও মহান মুক্তিযুদ্ধের সংগঠক, মুক্তিযোদ্ধা, আওয়ামী লীগ নেতা মরহুম অ্যাডভোকেট আব্দুস সালামের (এম.এ.সালাম) স্মৃতিবিজড়িত বাসা ভেঙে ফেলার ঘোষণার নিন্দা জানিয়েছেন সিলেটের সুশীল সমাজের নেতৃবৃন্দ।

সোমবার (১ আগস্ট) এক বিবৃতিতে নেতৃবৃন্দ এ নিন্দা জানান।

নেতৃবৃন্দ বলেন, সম্প্রতি সিলেট সড়ক ও জনপদ বিভাগ ও সিলেট সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ যৌথভাবে, কোন প্রকার আইনানুগ নোটিশ প্রদান না করে, সিলেট জেলার বাগবাড়ী মৌজার ৯৪৫নং দাগের সাড়ে ৭ শতক ভূমি’র উপর আইনানুগভাবে নির্মিত মরহুম মুক্তিযোদ্ধা এডভোকেট আব্দুস সালামের বহু স্মৃতিবিজড়িত বাসা ভেঙ্গে ফেলার প্রচারণা চালিয়ে যাচ্ছেন এবং একতরফা ভাবে সময়সীমা নির্ধারণ করে দেয়া হয়েছে।

এদিকে মরহুমের কন্যা, শাবি ও সিলেট ইউনিভার্সিটির সাবেক শিক্ষিকা, বর্তমানে যুক্তরাজ্যের বার্মিংহামে বসবাসরত আফসানা সালাম সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের দায়িত্বশীলদের সাথে যোগাযোগ, আলোচনা করে বিধিসম্মত সুস্পষ্ট কোন জবাব না পেয়ে চরম হতাশা প্রকাশ করেন, আইনানুগ প্রতিকার দাবী করেন, সচেতন সকল দায়িত্বশীল মহলের সহযোগিতা কামনা করেছেন।

ক্ষোভ ও নিন্দা প্রকাশ করেছেন- সিলেটের মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ব্যারিষ্টার মো. আরশ আলী, মুক্তিযোদ্ধা সদর উদ্দিন চৌধুরী, মুক্তিযোদ্ধা এডভোকেট বেদানন্দ ভট্টাচার্য, মুক্তিযোদ্ধা এডভোকেট রফিকুল হক, মুক্তিযোদ্ধা সিরাজ উদ্দিন আহমদ, মুক্তিযোদ্ধা ওয়েছুর রহমান চৌধুরী, মুক্তিযোদ্ধা ওলিউর রহমান, মুক্তিযোদ্ধা আব্দুল মুকিত চৌধুরী, মুক্তিযোদ্ধা সুবল চন্দ্র পাল, সিলেট জেলা জাসদ সভাপতি লোকমান আহমদ, এডভোকেট এমাদ উল্লাহ শহীদুল ইসলাম শাহীন, সুজন সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী, জেলা সাম্যবাদী দলের সম্পাদক ধীরেন সিংহ, আইডিয়া’র প্রধান নির্বাহী নজমুল হক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব অম্বরীষ দত্ত, বিভাস শ্যাম যাদন, এনামুল মুনীর, গবেষক সাকি চৌধুরী, সিলেট জেলা সিপিবি সভাপতি ফরহাদ হোসেন, গণতন্ত্রী পার্টির জেলা সভাপতি মো. আরিফ মিয়া, ওয়ার্কার্স পার্টি জেলা সভাপতি সিকান্দর আলী, বাসদ (মার্কসবাদী) জেলা আহ্বায়ক উজ্জ্বল রায়, সিলেট জেলা জাসদ সাধারণ সম্পাদক কে এ কিবরিয়া চৌধুরী, মহানগর জাসদ সভাপতি মিশফাক আহমদ চৌধুরী, সাধারণ সম্পাদক গিয়াস আহমদ, জেলা বাসদ সমন্বয়ক আবু জাফর, সিপিবি জেলা সম্পাদক খায়রুল হাসান, জেলা ঐক্য ন্যাপ সম্পাদক রুহুল কুদ্দুস বাবুল, ওয়ার্কার্স পার্টি ( মার্কসবাদী) জেলা সভাপতি সিরাজ আহমদ, সাম্যবাদী আন্দোলনের জেলা সমন্বয়ক সুশান্ত সিনহা, গণতন্ত্রী পার্টির জেলা সাধারণ সম্পাদক জুনেদুর রহমান চৌধুরী, বাসদ মার্কসবাদী নেতা এডভোকেট হুমায়ুন রশিদ শোয়েব, বাসদ নেতা জুবায়ের চৌধুরী সুমন, প্রণব জ্যোতি পাল, সাম্যবাদী আন্দোলন নেতা এডভোকেট রণেন সরকার রনি, নারী জোট নেত্রী শামীম আখতার, সীমা শ্যাম, সুফিয়া বেগম।

বিবৃতিতে নেতৃবৃন্দ আরও বলেন, যথাযথ আইনী প্রক্রিয়া সম্পন্ন করেই বীর মুক্তিযোদ্ধা মরহুম এডভোকেট আব্দুস সালাম জমি ক্রয় থেকে শুরু করে বাসা-বাড়ী নির্মাণ পর্যন্ত সমুদয় কার্যাদি সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের আইনানুগ, বিধিসম্মত অনুমোদন সাপেক্ষে সম্পন্ন করেছিলেন, যা আজ তাঁর সুযোগ্য উওরাধিকারীরা ভোগ করছে। কিন্তু কোন অদৃশ্য কারণে একজন মুক্তিযোদ্ধার, সম্পূর্ণ আইনানুগভাবে নির্মিত বাড়ি চুরমার করে দেয়ার জন্য সিসিক, সড়ক ও জনপদ বিভাগ বেআইনি সিদ্ধান্ত গ্রহণ করলো তা সচেতন মহলের বোধগম্য নয়।

নেতৃবৃন্দ বলেন, উন্নয়নের নামে সিলেটের মাটিতে নৈরাজ্য সৃষ্টি হতে দিবেনা। সিলেট সিটি কর্পোরেশন এলাকায় উন্নয়ন কার্যক্রমের নামে যে অসহনীয় অরাজকতা সৃষ্টি হয়েছে তা আর অব্যাহত হতে দিবেনা নগরবাসী।

শীঘ্রই নগরবাসীকে নিয়ে ঐক্যবদ্ধ প্রতিরোধ আন্দোলন গড়ে তুলতে সচেতন মহলের প্রতি নেতৃবৃন্দ উদাত্ত আহ্বান জানান।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, মুক্তিযোদ্ধা মরহুম এডভোকেট আব্দুস সালামের বাড়ি রক্ষায় সিলেট সিটি কর্পোরেশন, সড়ক ও জনপদ বিভাগের সংশ্লিষ্ট দায়িত্বশীল ব্যক্তিবর্গ, বিধিসম্মত আইনানুগ ব্যবস্থা গ্রহণ করুন। অন্যথায় বহু স্মৃতি বিজড়িত মুক্তিযোদ্ধার বাড়ীটি রক্ষায় ব্যর্থতার পরিণাম শুভ হবে না।

মুক্তিযোদ্ধা মরহুম এডভোকেট আব্দুস সালামের বাড়ি রক্ষায় সিলেটের সকল সচেতন মহলকে নিজ নিজ অবস্থান থেকে দায়িত্বশীল ভূমিকা পালন করার জন্য নেতৃবৃন্দ উদাত্ত আহ্বান জানান।