মালটার ভিসা ঢাকা থেকে ইস্যুর বিষয়ে আলোচনা

গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ বলেছেন, বাংলাদেশি শ্রমিকদের ভিসা জটিলতার কারণে ঢাকায় ভিসা প্রদানের সম্ভাব্যতা নিয়ে আলোচনা চলছে। মালটায় গমনেচ্ছুক বাংলাদেশিদের ভারতের দিল্লি গিয়ে ভিসা সংগ্রহ করতে হয়। কিন্তু ভারতের মাল্টা দূতাবাস সর্বোচ্চ ৯০ দিন পর্যন্ত অপেক্ষা করিয়ে ভিসা না দিয়ে অনেককেই ফেরত দিচ্ছেন। রাষ্ট্রদূত মালটায় আয়োজিত এক ঈদ পুনর্মিলনী উৎসবে প্রধান অতিথির বক্তব্যে এ সমস্যা সমাধানের আশ্বাস দেন।

দেশটিতে দুই হাজারেরও বেশি বাংলাদেশির বসবাস। তাদের পাসপোর্ট এবং অন্যান্য সনদ সংগ্রহের জন্য গ্রিসের রাজধানী এথেন্সে যেতে হয়। ফলে ভোগান্তির শিকার হন প্রবাসের সব বাংলাদেশি। তাই মালটায় স্থায়ী কনস্যুলেট অফিস স্থাপনের জন্য প্রবাসী বাংলাদেশিরা রাষ্ট্রদূতের কাছে একটি স্মারকলিপিও প্রদান করেন।

এদিকে রাষ্ট্রদূত আসুদ আহমেদ মালটার পররাষ্ট্রমন্ত্রীসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে বাংলাদেশের সঙ্গে শ্রম ও বিনিময় চুক্তি সহ দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে এক বৈঠকে মিলিত হন। ওই বৈঠক ফলপ্রসূ হয়েছে বলে জানা গেছে।

স্থানীয় একটি হলে আয়োজিত এই বর্ষবরণ ও ঈদ পুনর্মিলনী উৎসবে সভাপতিত্ব করেন কমিউনিটি নেতা কাউসার আমিন হাওলাদার। সবুজ মিয়া ও রাজীব দাসের যৌথ পরিচালনায় এতে বক্তব্য রাখেন- স্থানীয় এমপি রাবেকা বুগিজ, ড. দাস, এম সিদা, স্থানীয় মেয়র মালগ্রেট বালটিচিনো এবং গ্রিস দূতাবাসের কাউন্সিলর মোহাম্মদ খালেদ।

এ অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বইটি উপহার হিসেবে তুলে দেওয়া হয়। মালটায় আয়োজিত এ বর্ষবরণ উৎসবে বিভিন্ন শহর থেকে প্রবাসী বাংলাদেশিরা যোগ দেন। এক উৎসবমুখর পরিবেশ তৈরি হয় এখানে। অনুষ্ঠানে লন্ডন থেকে আগত বিশিষ্ট কণ্ঠশিল্পী নুরজাহান মনোজ্ঞ সঙ্গীত পরিবেশন করেন।