উপজেলা নির্বাচন

মামলার তথ্য গোপন করায় ওবায়দুল কাদেরের ছোট ভাইয়ের মনোনয়নপত্র বাতিল

নোয়াখালীর কোম্পানীগঞ্জে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ছোট ভাই মো. শাহাদাত হোসেনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। মনোনয়নপত্রের সঙ্গে জমা দেওয়া হলফনামায় ফৌজদারি মামলার তথ্য গোপন করায় এবং ১৩ নম্বর ফরম পূরণ করে জমা না দেওয়ায় আজ রোববার যাচাই-বাছাই শেষে তাঁর মনোনয়নপত্র বাতিল করা হয়। খবর প্রথম আলোর।

আজ (৫ মে) রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মুহাম্মদ ইসমাইল বিষয়টি নিশ্চিত করেছেন।

রিটার্নিং কর্মকর্তা বলেন, শাহাদাত হোসেন মনোনয়নপত্রের সঙ্গে যে হলফনামা জমা দিয়েছেন, তাতে তিনি তাঁর বিরুদ্ধে থাকা চারটি ফৌজদারি মামলার কথা উল্লেখ করেননি। এ ছাড়া ইলেভেন সি নামের ফরমে তিনি তার আয়-ব্যয়ের তথ্য উল্লেখ করেননি। তাই যাচাই-বাছাইয়ে তাঁর মনোনয়নপত্রটি বাতিল করা হয়েছে।

মনোনয়নপত্র বাতিল হওয়া প্রসঙ্গে প্রতিক্রিয়া জানতে চাইলে সেতুমন্ত্রীর ছোট ভাই শাহাদাত হোসেন বলেন, তাঁর জানামতে তাঁর বিরুদ্ধে থাকা মামলাগুলো প্রত্যাহার করা হয়েছে। এ কারণে তিনিই হলফনামায় সেটি উল্লেখ করেননি। এ ছাড়া ১৩ নম্বর ফরমটি তিনি ভুলবশত জমা দেননি। তবে তিনি রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে নির্বাচন কমিশনে আপিল করবেন।

প্রসঙ্গত, দলীয় নির্দেশনা অমান্য করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ছোট ভাই শাহাদাত হোসেন উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছিলেন। তিনি ছাড়া এ উপজেলায় চেয়ারম্যান পদে প্রার্থী হন আরও তিনজন। তাঁরা হলেন সেতুমন্ত্রীর ছোট ভাই আবদুল কাদের মির্জার সমর্থিত প্রার্থী গোলাম শরীফ চৌধুরী, সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান ও যুক্তরাষ্ট্রপ্রবাসী আওয়ামী লীগ সমর্থক ওমর আলী। যাচাই-বাছাইয়ে তাঁদের তিনজনের মনোনয়নপত্র বৈধ বলে ঘোষিত হয়েছে।