মানসিক প্রশান্তি বাড়াতে কোয়ান্টাম সাস্টের মেডিটেশন প্রোগ্রাম

মানসিক প্রশান্তি, মনযোগ বৃদ্ধি এবং জীবনের লক্ষ্য নির্ধারণের লক্ষ্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কোয়ান্টাম সাস্টের উদ্যোগে মেডিটেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৩০ মে) বিকাল সাড়ে পাঁচটায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনের সামনে এ প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

কোয়ান্টাম সাস্টের উপদেষ্টা বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক তাহমিনা ইসলামের পরিচালনায় এ প্রোগ্রামে উপস্থিত ছিলেন সমাজকর্ম বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক এ কে এম মাহাবুবুজ্জামান, সিভিল এন্ড এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং বিভাগ এর অধ্যাপক ড. মো. জহির বিন আলম এবং জিওগ্রাফি এন্ড এনভায়রনমেন্ট বিভাগের সহযোগী অধ্যাপক মো. তারিকুল ইসলাম, সিলেট বিজিবির মেজর রিয়াদুল ইসলাম, কোয়ান্টাম সাস্টের আর্ডেন্টিয়ার ঝুমুর দেব, আহ্বায়ক আফসারা হোসেন হিমা। এছাড়া এ প্রোগ্রামে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অর্ধশতাধিক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আমন্ত্রিত অতিথি ও শিক্ষার্থীদের অংশগ্রহণে যৌথ মেডিটেশনে সবাই মনের গভীরে এক প্রশান্তিময় অবস্থা অনুভব করেন। মেডিটেশন পরিচালনা করেন কোয়ান্টাম ফাউন্ডেশন চট্টগ্রাম শাখার অর্গানিয়ার ও শাবিপ্রবির সাবেক শিক্ষার্থী কামরুল হাসান সবুজ।

মেডিটেশন শেষে অনুভূতি প্রকাশ করতে গিয়ে সমাজকর্ম বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক এ কে এম মাহাবুবুজ্জামান বলেন, আমরা যদি নিজের মনের গভীরে ডুব দিতে পারি তাহলে আমাদের প্রশান্তিকে একীভূত করতে পারি। এজন্য মেডিটেশন খুবই গুরুত্বপূর্ণ। এসময় বিজিবির মেজর রিয়াদুল ইসলাম এবং অধ্যাপক ড. জহির বিন আলমও একই সুরে বলেন নিজের দিকে তাকাতে হলে অবশ্যই মেডিটেশন করতে হবে। মেডিটেশনের ফলে মনের মধ্যে গভীর প্রশান্তি অনুভূত হয়। এছাড়া মেডিটেশন সম্পর্কে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা ও আমন্ত্রিত মানবাধিকার কর্মী তাদের অনুভূতি ব্যক্ত করেন।