মানবতার সেবায় সর্বদা সিলেট মহানগর আ.লীগ : মাসুক উদ্দিন

আকস্মিক বন্যায় সিলেট ও সুনামগঞ্জ ব্যাপকভাবে প্লাবিত হয়েছে। পাহাড়ি ঢল ও অনবরত বৃষ্টিতে শহর ও গ্রামাঞ্চলে পানি প্রবেশ করায় জনগণ চরম দুর্ভোগের মধ্যে সময় পার করছেন। আর এই কঠিন সময়ে ওয়ার্ডে ওয়ার্ডে ত্রাণ বিতরণের কাজ অব্যাহত রেখেছেন মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

সোমবার (২০ জুন) দুপুরে নগরীর ১৩ নং ওয়ার্ডে মহানগর আওয়ামী লীগের উদ্যোগে ত্রাণ সামগ্রী সহ রান্না করা খাবার বিতরণ করেন মহানগর আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক মো. জাকির হোসেন। তাছাড়া ১১ নং ও ৭ নং ওয়ার্ডে সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির ত্রাণ বিতরণে অংশ গ্রহণ করেন।

নেতৃবৃন্দ বলেন, নগরীর বন্যাকবলিত মানুষ ইতিমধ্যে বিভিন্ন আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়েছেন। নগরীর বিভিন্ন স্কুল, কলেজ, মসজিদ, মন্দির এবং মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দের বাসায় আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। প্রলয়ঙ্করী বন্যা থেকে মানুষকে বাঁচাতে দিনরাত মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। বৃষ্টিতে ভিজে পানি ভেঙে, নালা-নর্দমা পেরিয়ে অসহায় মানুষদের ঘরে ঘরে গিয়ে শুকনো খাবার, বিশুদ্ধ খাবার পানি, ওরস্যালাইন, রান্না করা খিচুড়ি, মোমবাতি সহ অন্যান্য ত্রাণ সামগ্রী পৌঁছে দিচ্ছেন। যে ওয়ার্ড থেকে সমস্যার কথা আসছে সেই ওয়ার্ডেই ত্রাণ সামগ্রী নিয়ে নেতৃবৃন্দ পৌঁছে যাচ্ছেন। বন্যার্ত মানুষদের কষ্টকে নিজের কষ্ট ভেবে মহানগর আওয়ামী লীগ, ওয়ার্ড আওয়ামী লীগ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ সহযোগিতা করে যাচ্ছেন। তাদের পাশে থাকার চেষ্টা করছেন। ইতিমধ্যে বন্যার্তদের সহযোগিতার জন্য রিলিফ ফান্ড তৈরি করা হয়েছে। পাশাপাশি বিভিন্ন সামাজিক সংগঠনের মাধ্যমে এবং ব্যক্তিগতভাবে ত্রাণ সামগ্রী বিতরণ অব্যাহত রয়েছে। ওয়ার্ডসমূহে ত্রাণ বিতরণে আরও গতিশীলতা বৃদ্ধি করা হয়েছে। মানুষ যাতে অভুক্ত না থাকে সেজন্য মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ প্রাণপণ চেষ্টা করে যাচ্ছেন। এককথায়, মহানগর আওয়ামী লীগ মানবতার সেবায় সবসময়ই সক্রিয় ভূমিকা পালন করে যাচ্ছেন। বন্যাকবলিত প্রায় সবগুলো ওয়ার্ডেই মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক উপ-কমিটি, ওয়ার্ড আওয়ামী লীগ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ ত্রাণ বিতরণের কার্যক্রম অব্যাহত রেখেছেন।

নেতৃবৃন্দ আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পুরো বিভাগেই আওয়ামী লীগ সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছেন। প্রধানমন্ত্রীর নির্দেশে ইতিমধ্যে সিলেট ও সুনামগঞ্জে বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী বন্যার্তদের উদ্ধার ও সহযোগিতার জন্য কাজ অব্যাহত রেখেছেন। তিনি বন্যার সার্বিক বিষয় পর্যবেক্ষণ করছেন। বন্যার সার্বিক পরিস্থিতি দেখার জন্য আগামীকাল তিনি সিলেটে আসবেন। মন্ত্রী, আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ এবং ঊর্ধ্বতন কর্তৃপক্ষও সাথে থাকবেন। তিনি সার্বিক বিষয়ে কথা বলবেন এবং পরবর্তী করণীয় বিষয়ে দিকনির্দেশনা দিবেন। তিনি জনগণের নেত্রী। সেজন্য জনগণের সুখ-দুঃখের কথা চিন্তা করেই তিনি সিলেটে আসছেন। তাঁর আগমনে অবশ্যই জনমনে আশা সঞ্চারিত হবে এবং জনগণ উপকৃত হবেন।

এসময়ে উপস্থিত ছিলেন- মহানগর আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক সেলিম আহমদ সেলিম, সাংগঠনিক সম্পাদক এডভোকেট সৈয়দ শামীম আহমদ, মহানগর আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য শান্তনু দত্ত শন্তু, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সহ-সভাপতি সুব্রত পুরকায়স্থ, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আফছার আজিজ, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আফতাব হোসেন খান, সাধারণ সম্পাদক দেবাংশু দাস মিঠু, ১৩ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক চন্দন রায়, মহানগর যুবলীগ নেতা সিরাজুল ইসলাম মিরাজ, ছাত্রলীগ নেতা রাহুল দে প্রমুখ।