মাধবপুরে সিসা কারখানার বিষাক্ত রাসায়নিকে ১০টি গরুর মৃত্যু

হবিগঞ্জের মাধবপুরে সিসা তৈরি করার কারখানার বিষাক্ত রাসায়নিকের প্রভাবে কৃষি জমির ঘাস খেয়ে একে একে ১০ টি গরু মারা গেছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এই ঘটনায় উপজেলা নির্বাহী অফিসারের নিকট লিখিত অভিযোগ করেছে কয়েকজন ভুক্তভোগী।

বৃহস্পতিবার(৭ ডিসেম্বর) দুপুরে ক্ষতিগ্রস্ত কয়েকজন মৃত গরুসহ উপজেলা পরিষদ চত্বরে জড়ো হয় পড়ে তারা মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত অভিযোগ দায়ের করেন।

লিখিত অভিযোগ থেকে জানা যায়, মাধবপুর উপজেলার বুল্লা ইউনিয়নের বুল্লা গ্রামের সাবেক ইউপি সদস্য ( মেম্বার) জলিল মিয়ার একটি জায়গা ভাড়া নিয়ে প্রায় ৬ মাস আগে সিসা তৈরির একটি কারখানা তৈরি করে কয়েকজন। ওই সিসা তৈরি করার কারখানায় ব্যবহৃত রাসায়নিক বর্জ্য এলাকার কৃষি জমিসহ গবাদি পশুর চারণভূমিতে ছড়িয়ে পড়ে। এই বিষাক্ত রাসায়নিক মিশ্রিত ঘাস গবাদি পশু খেয়ে আক্রান্ত হতে থাকে। সম্প্রতি বুল্লা গ্রামের সুলেমান মিয়ার ৪ টি, তাজুল ইসলামের ৩ টি, নয়ন মিয়ার ১ টি, মহরম আলীর ১ টি ও সৈয়দ মিয়ার ১ টি গরু মারা যায়।

বৃহস্পতিবার বুল্লা গ্রামের সুলেমান মিয়ার একটি গরু ও তাজুল ইসলামের একটি গরু অসুস্থ হলে দ্রুত ২ টি গরু মাধবপুর উপজেলা সদরে নিয়ে আসার পথে সুলেমান মিয়ার গরুটি পথিমধ্যেই মারা যায়। তাজুল ইসলামের গরুটি উপজেলা প্রাণী সম্পদ কার্য্যালয়ে চিকিৎসা দেওয়া হয়।

পরে ক্ষতিগ্রস্ত কৃষকরা মাধবপুর উপজেলা পরিষদ চত্বরে জড়ো হয় এবং গণমাধ্যমকর্মীদের কাছে বিষয়টি অবগত করে ক্ষতিপূরণ দাবি করে।

এদিকে সিসা কারখানার জায়গার মালিক সাবেক ইউপি সদস্য ( মেম্বার) জলিল মিয়া জানান, এই জায়গাটি তিনি মাসে ১৫ হাজার টাকা চুক্তিতে দুই বছর মেয়াদের জন্য ভাড়া দিয়েছেন। এখানে সিসা তৈরি করা হয় এই বিষয়টি তিনি জানতেন না।

মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মনজুর আহসান জানান, আমরা কৃষকদের কাছ থেকে অভিযোগ পেয়েছি। যাচাই-বাছাই করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে।